পরমাণু চুক্তি হলেও ইরানকে ছাড় দেবে না মোসাদ

আপডেট: September 13, 2022 |

ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়িত হলেও ইরানকে ছাড় দেবে না মোসাদ। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান বলেছেন, পরমাণু চুক্তি হলেও ইরানকে দায়মুক্তি দেবে না মোসাদ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করা থেকে বিরত রাখতেই বিশ্বের প্রধান দেশগুলো মিলে ২০১৫ সাল থেকে একটি চুক্তির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সর্বশেষ ইউরোপীয় ইউনিয়ন এই বিষয়ে চূড়ান্ত অগ্রগতি হয়েছে বলে জানিয়েছিল। তবে সেই শুরু থেকেই ইসরায়েল ইরানের পরমাণু কর্মসূচি এমনকি পরমাণু চুক্তিরও বিরোধিতা করে এসেছে। তারই ধারাবাহিকতা হিসেবে মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া ইরানের বিরুদ্ধে এই সতর্কবার্তা উচ্চারণ করলেন।

চলতি বছরের জুন মাসে মোসাদের দায়িত্ব নেওয়া ডেভিড বার্নিয়া ইরানের পরমাণু চুক্তির বিষয়ে বলেছেন, ‘আমরা এই হেঁয়ালিতে অংশ নেব না। এমনকি, যদি চুক্তি স্বাক্ষরিতও হয়ে যায় তবে সেই কোনো কোনোভাবেই মোসাদকে ইরানে অপারেশন চালানো থেকে বিরত রাখতে পারবে না।’ এই সময় তিনি বিশ্বের বিভিন্ন প্রান্তে ইরানের পৃষ্ঠপোষকতায় পরিচালিত হামলাও দৃঢ়ভাবে প্রতিহত করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে ডেভিড বার্নিয়া আরও বলেন, ‘আমরা এরই মধ্যে কয়েক ডজন ইরানি হামলা প্রতিহত করে দিয়েছি। দেশটি ইসলামিক রিপাবলিক অব ইরান নয় বরং টেরর রিপাবলিক অব ইরান।’ তিনি আরও বলেন, ‘ইরানের সন্দেহভাজন গোপন পারমাণবিক কার্যকলাপের বিষয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার তদন্ত বন্ধ করা উচিত নয়। কারণ, দেশটি ‘পরমাণু সমৃদ্ধকরণ’ কর্মসূচি চালিয়ে যেতে পারে।’

ডেভিড বার্নিয়া আরও বলেন, ‘একবার ইরানের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়ে গেলে ইরানের সন্ত্রাসবাদের সীমা থাকবে না।’

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর