ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে যশোরে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ

ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন যশোরে নারী উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে একটি বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করেছে।

তিন দিনব্যাপী এই নিবিড় প্রশিক্ষণ কর্মসূচি উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের একটি অংশ, যা পর্যায়ক্রমে দেশের ছয়টি জেলায় আয়োজন করা হচ্ছে। এর আওতায় ইতিমধ্যেই রংপুর ও বরিশালে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

গ্রামীণ ও উপশহর এলাকার নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনা জ্ঞান ও উদ্যোক্তা দক্ষতাকে শানিত করাই এ প্রশিক্ষণের লক্ষ্য।

গত ১৫ সেপ্টেম্বর যশোরে ব্র্যাক লার্নিং সেন্টারে আয়োজিত প্রশিক্ষণটির সনদপত্র বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এসএমই ফাউন্ডেশনের ডেপুটি ম্যানেজার মো: নাজমুল ইসলাম, ব্র্যাক ব্যাংক-এর হেড অব উইমেন এন্ট্রপ্রেনর সেল খাদিজা মরিয়ম, এবং ব্যাংকের স্মল বিজনেসের রিজিওনাল হেড মো: আবু সাঈদ।

পর্যায়ক্রমে বগুড়া, কুমিল্লা ও রাঙ্গামাটিতে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে। প্রতিটি সেশনে ৩০ জন করে নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য উদ্যোক্তাদের কোনো ফি দিতে হবে না।

এই প্রশিক্ষণ কর্মসূচি সম্পর্কে ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, “এই এসএমই উদ্যোক্তা প্রশিক্ষণ কার্যক্রমে আমাদের অংশীদার করার জন্য আমরা এসএমই ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। ব্র্যাক ব্যাংক সবসময়ই এসএমই উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। এই কর্মসূচির মাধ্যমে আমরা তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক পারদর্শিতা বৃদ্ধিতে কাজ করছি।”

তিনি আরও বলেন, “আমরা আশা করি, যশোরের নারী উদ্যোক্তারা ব্যবসায় সফলতা অর্জনের জন্য এই প্রশিক্ষণের সর্বোত্তম ব্যবহার করবেন। এই প্রশিক্ষণ কর্মসূচির ফলে নারী উদ্যোক্তারা আনুষ্ঠানিক ব্যাংকিং চ্যানেল থেকে ঋণ সুবিধা পাওয়ার ক্ষেত্রে সক্ষমতা অর্জন করবেন।”

উল্লেখ্য, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৩৭৩ টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ৭৫০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। তের লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২০ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।