বাবরকে টপকে শীর্ষে রিজওয়ান

এশিয়া কাপ টুর্নামেন্টে ব্যাটিং ব্যর্থতার জন্য টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে চার বছরের মধ্যে প্রথমবারের মতো পা হড়কালেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তাকে টপকে গেছেন সতীর্থ মোহাম্মদ রিজওয়ান।

২০১৯ সালের মাঝামাঝিতে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আসীন হন বাবর। এরপর ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকে টপকে সবচেয়ে বেশি সময় ধরে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড গড়েন এই পাকিস্তানি ব্যাটার।

অবশেষে পাক্কা ১১৫৫ দিন পর টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের দুইয়ে নেমে গেলেন বাবর। তাকে টপকে শীর্ষে জায়গা করে নিয়েছেন তারই ওপেনিং পার্টনার সতীর্থ রিজওয়ান।

এশিয়া কাপের শুরুতে ৮১৮ রেটিং পয়েন্ট নিয়ে বহাল তবিয়তে শীর্ষেই ছিলেন বাবর। ৮০৫ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে ছিলেন ভারতের সূর্যকুমার যাদব এবং তিনে থাকা রিজওয়ানের রেটিং পয়েন্ট ছিল ৭৯৪।

তবে এশিয়া কাপে ব্যাটিং ব্যর্থতার দরুণ টি-টোয়েন্টিতে শীর্ষস্থান হারালেন বাবর। এখন পর্যন্ত ৩ ম্যাচের ৩ ইনিংস থেকে বাবর করতে পেরেছেন মোটে ৩৩ রান। যার ফলে ২৪ রেটিং পয়েন্ট হারিয়ে দুইয়ে নেমে গেলেন পাকিস্তানের অধিনায়ক।

অন্যদিকে এশিয়া কাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান করা ৩ ইনিংসের দুটিতে ফিফটি হাঁকানো রিজওয়ান ১৯২ করায় টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে তার নামের পাশে যুক্ত হয়েছে ১৯ রেটিং পয়েন্ট। আর তাতেই ৮১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে যান পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

রিজওয়ানের ৭১ রানে ভারতের বিপক্ষে এদিন সুপার ফোরের ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। সেই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন ভারতের সূর্যকুমার। ১৩ রান করে বিদায় নিয়েছিলেন সেই ম্যাচে। আর তাতেই দুই থেকে ২ ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন সূর্যকুমার। রেটিং পয়েন্টও হারিয়েছেন ৩০।

যদিও এশিয়া কাপে এখন পর্যন্ত ৪ ইনিংসে ১৩৩ রান করেছেন সূর্যকুমার। তবে তারমধ্যে হংকংয়ের বিপক্ষে অপরাজিত ৬৮ এবং শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪ রানের ইনিংস রয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি