স্তনের সুরক্ষায় যে নিয়মগুলো মানা উচিত

আপডেট: October 20, 2022 |

স্তন আকর্ষণীয় করতে অনেকে না জেনে বিপদ ডেকে আনেন। আর বর্তমানে স্তন ক্যানসার এক আতঙ্কের নাম। তাই স্তন একইসাথে আকর্ষণীয় সুরক্ষিত রাখতে মানতে হবে কিছু নিয়ম। প্রতিদিনের খাদ্যাভ্যাস ও শরীরচর্চা রুটিন মাফিক রাখার কথাও বলছেন বিশেষজ্ঞরা।

গবেষণা বলছে, কম ফ্যাট জাতীয় খাবার স্তন ক্যানসারের ঝুঁকি কমায়। এ জন্য খাদ্যতালিকায় শাক সবজি, বাঁধাকপি, ফুলকপি, ব্রকলি এ ধরনের সবজি রাখা উচিত। এ জাতীয় সবজির মধ্যে রয়েছে সালফেরেফেইন যা শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি প্রতিহত করে।

ধূমপান এবং মদ্যপান স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। গবেষণা বলছে, প্রতিদিন ধূমপান ও মদ্যপান ক্যানসারের ঝুঁকি ২১ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। মদ্যপান ত্যাগ করে আঙুরের রস খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। আঙুরের খোসায় রয়েছে রেসভ্যারাট্রল যা এস্ট্রোজেনের মাত্রা কমিয়ে দেয়। এটি স্তন ক্যানসারেরও ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।

নিয়মানুযায়ী প্রতি তিন বছরে অন্তত ১ বার স্তন পরীক্ষা করানো প্রয়োজন। ৪০ বছরের অধিক নারীদের ক্ষেত্রে প্রতি ১ বছরে একবার মেমোগ্রাফ করা প্রয়োজন। পরিবারে এ ধরনের রোগ থাকলে মোমোগ্রাফের পাশাপাশি এমআরই ও সেনোগ্রাম করা উচিত।

বিশেষজ্ঞরা বলছেন স্তনের সমস্যায় আরেক প্রধান কারণ ওজন বৃদ্ধি। এতে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। স্তন ক্যানসারে ঝুঁকিমুক্ত থাকতে চাইলে অবশ্যই ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। এর জন্য উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন ঠিক আছে কিনা খেয়াল রাখা প্রয়োজন।

স্তন ক্যানসার রুখতে ব্যায়ামের বিকল্প নেই। ফিট থাকলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে শরীর সহজে রোগাক্রান্ত হয় না। এ ছাড়াও নিয়মিত ব্যায়ামের মাধ্যমে এস্ট্রোজেন এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর