রাশিয়া অধিকৃত চার ইউক্রেইনীয় অঞ্চলে সামরিক আইন জারি

আপডেট: October 20, 2022 |

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অধিভুক্ত অঞ্চলে সামরিক আইন জারি করার একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন।

বুধবার টেলিভিশনে দেয়া ভাষণে পুতিন বলেন, আমি রাশিয়ান ফেডারেশনের এই চারটি সংবিধান সত্ত্বা (ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন) সামরিক আইন প্রবর্তনের বিষয়ে একটি ডিক্রি স্বাক্ষর করেছি। এটি অবিলম্বে ফেডারেশন কাউন্সিলের অনুমোদনের জন্য পাঠানো হবে এবং স্টেট ডুমাকে সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করা হবে।

এছাড়াও ইউক্রেনে মস্কোর যুদ্ধ প্রচেষ্টাকে জোরদার করার জন্য “অধিভুক্ত” অঞ্চলগুলির সাথে কাজ করার জন্য প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনের অধীনে একটি বিশেষ সমন্বয়কারী কাউন্সিল গঠন করার জন্য সরকারকে নির্দেশও দিয়েছেন পুতিন।

এদিকে ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা একটি অর্থহীন যুদ্ধ কৌশল হিসাবে আনুষ্ঠানিকভাবে অঞ্চলগুলিকে সংযুক্ত করার রাশিয়ার প্রচেষ্টাকে নিন্দা করেছে।

গত ৩০ সেপ্টেম্বর ইউক্রেনের চারটি অঞ্চল লুহানস্ক, দোনেতস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে রাশিয়ান ফেডারেশনের যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরআগে, চারদিন ধরে এই অঞ্চলগুলোতে রাশিয়ায় যোগ দেয়ার বিষয়ে গণভোট অনুষ্ঠিত হয়েছে। এতে রাশিয়ায় যোগদানের পক্ষে ৯৯ শতাংশ পর্যন্ত ভোট পড়েছে বলে দাবি করা হয়েছে। আর সেই ফলাফলের প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। যদিও ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলো এই ভোটকে জাল, অবৈধ এবং অস্ত্রের মুখে পরিচালিত বলে আখ্যায়িত করেছে।

সূত্র: আলজাজিরা

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর