করোনার তথ্য দেওয়া বন্ধ করলো চীন

আপডেট: December 26, 2022 |

দৈনিক করোনা ভাইরাসের সংক্রমণের তথ্য দেয়া বন্ধ করল চীন। রোববার থেকে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা আর প্রকাশ না করার কথা জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি)। তবে কেন এ সিদ্ধান্ত নেয়া হলো, সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি এনএইচসি।

সংস্থাটি গত তিন বছরেরও বেশি সময় ধরে দেশটিতে করোনার দৈনিক শনাক্তের পরিসংখ্যান প্রকাশ করে আসছিল। এনএইচসি এক বিবৃতিতে বলেছে, গবেষণার জন্য করোনার তথ্য চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সরবরাহ করবে। তবে সিডিসি ঠিক কত দিন পরপর করোনা সংক্রান্ত তথ্য হালনাগাদ করবে তা জানা যায়নি।

ধারণা করা হচ্ছে, নতুন করে সংক্রমণের মাত্রা বাড়তে থাকার পর থেকে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে ভিন্ন ভিন্ন তথ্য ছড়ানোর পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিল সংস্থাটি।

বিধিনিষেধ শিথিলের পর চীনে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু। এই পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে পর্যাপ্ত তথ্যের অভাবে সংকট বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নভেম্বরের শেষ দিকে চীনে করোনা ভাইরাসের দৈনিক সংক্রমণের রেকর্ড হতে থাকে। সংক্রমণের ধাক্কা সামাল দিতে হিমশিম খাচ্ছে চীন। হাসপাতালগুলোতে প্রতিদিন বাড়ছে রোগীর চাপ। যদিও প্রতিদিন ঠিক কতজনের মৃত্যু হচ্ছে, তা জানায়নি সরকারি কর্তৃপক্ষ। ‘জিরো কোভিড নীতি’ বাতিল করতে না করতেই চীনের করোনা পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Share Now

এই বিভাগের আরও খবর