জাতিসংঘে ইসরাইলবিরোধী প্রস্তাব পাস

আপডেট: January 1, 2023 |

ইসরাইলের দখলদারিত্বের কারণে ফিলিস্তিনিদের অধিকার ক্ষুণ্ন হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে আন্তর্জাতিক বিচার আদালত-আইসিজের কাছে অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি আনার পর ভোটাভুটির মাধ্যমে পাস হয়েছে। তবে এ প্রস্তাবকে ‘ঘৃণ্য’ বলে অভিহিত করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

 

নেতানিয়াহু বলেন, ইসরাইল এই ‘ঘৃণ্য সিদ্ধান্ত’ মানতে বাধ্য নয়। তবে প্রস্তাব গৃহীত হওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। খবর রয়টার্সের ও আলজাজিরার।

গত বৃহস্পতিবার ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নেতানিয়াহু। ক্ষমতাগ্রহণের একদিন পরই জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে প্রস্তাব গৃহীত হলো।এতে নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে ইসরাইল।

গতকাল শনিবার এক ভিডিওবার্তায় জাতিসংঘে গৃহীত প্রস্তাবের নিন্দা জানান নেতানিয়াহু। তিনি বলেন, ইহুদি জনগণ তাদের নিজস্ব ভূমিতে দখলদার নয় বা তারা তাদের চিরস্থায়ী রাজধানী জেরুজালেমে দখলদার নয়। জাতিসংঘের কোনো প্রস্তাব এই ঐতিহাসিক সত্যকে বিকৃত করতে পারে না।

এদিকে জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে ৮৭ দেশ। বিপক্ষে ২৪ দেশ। আর ভোটদানে বিরত ছিল ৫৩ দেশ।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ বলেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে চলমান অপরাধের জন্য ইসরাইলকে জবাবদিহির মুখোমুখি করার সময় এসেছে।

Share Now

এই বিভাগের আরও খবর