জয়পুরহাটে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

আপডেট: January 21, 2023 |
রাকিবুল হাসান রাকিব, জয়পুরহাট প্রতিনিধি: শিক্ষার্থীদেরকে বিজ্ঞান মনোষ্ক গড়ে তুলতে ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার, স্মার্ট বাংলাদেশের অঙ্গীকার এ স্লোগান  নিয়ে জয়পুরহাটে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।
ইনস্টিটিউট অব মাইনিং মিনারেলজি অ্যান্ড মেটালার্জি (আইএমএমএম) এবং বাংলাদেশ ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) যৌথ আয়োজনে শনিবার বিকেলে  জয়পুরহাটের খনজনপুরস্থ ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি, চত্বরে পুরষ্কার বিতরণ করেন জেলা পরিষদ এর সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট।
জয়পুরহাট ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি অ্যান্ড মেটালার্জির পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান এর সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল মেলার প্রতিপাদ্য বিষয়ে বক্তব্য দেন আইএমএমএম, বিসিএসআইআর এর সিনিয়র  সায়েন্টিফিক অফিসার ড. শারমিন সুলতানা।
উত্তরবঙ্গের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের উদ্ভাবিত গবেষনা প্রকল্প প্রদর্শনী নিয়ে ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯১টি স্টল নিয়ে ১শ’ ৭৭ জন ক্ষুদে বিজ্ঞানীরা অংশ নিয়েছে।
মেলার আয়োজক ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি অ্যান্ড মেটালার্জির পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান বলেন, চতুর্থ শিল্প বিপ্লব হলো আধুনিক স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত উৎপাদন এবং শিল্প ব্যবস্থার স্বয়ংক্রিয়করণের একটি চলমান প্রক্রিয়া। আমাদের এই ক্ষুদে বিজ্ঞানীদেরকেই চতুর্থ শিল্প বিপ্লব এর চালেঞ্জ মোকাবেলায় কাজ করতে হবে।
তিনি আরো বলেন, বিজ্ঞানীদের উদ্ভাবনী শক্তিকে এবং বিজ্ঞান শিক্ষায় উৎসাহিত করায় বিজ্ঞান মেলার প্রধান লক্ষ্য।
অনুষ্ঠান শেষে বিজয়ী ৩ টি গ্রুপে মোট ১০ জন কে  সন্মানা ক্রেস্ট ও নগদ অর্থ দেওয়া হয়।
Share Now

এই বিভাগের আরও খবর