জমি নষ্ট করে অবৈধ পুকুর খননের অভিযোগ

আপডেট: February 4, 2023 |

তানোর রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মোহনপুর উপজেলার ধুরইল ইউনিয়নের (ইউপি) আমরাইল মাঠে নীতিমালা লঙ্ঘন ও তিনফসলী জমি নষ্ট করে অবৈধ পুকুর খননের অভিযোগ উঠেছে। এঘটনায় কৃষকদের মাঝে চরম উত্তেজনার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, মোহনপুর উপজেলা প্রশাসনের অনুমতি ব্যতিত ধুরইল ইউপির আমরাইল বিলে কৃষি জমির মাটি খনন করে পার্শ্ববর্তী একটি ঈদগাহ ভারাটের কাজসহ বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে।

এদিকে গত ২ ফেব্রুয়ারী বৃহস্প্রতিবার মোহনপুর উপজেলার আমরাইল বিলে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এসময় কৃষি জমিতে খনন করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা আদায় করে কাজ বন্ধ করে দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রিয়াঙ্কা দাস।প্রত্যক্ষদর্শীরা জানান, ভ্রাম্যমান অভিযানের পর প্রশাসনের চোঁখ ফাঁকি দিতে এবার রাঁতের আঁধারে পুকুর খনন এবং মাটি বিভিন্ন এলাকায় বিক্রি করা হচ্ছে।

এসব মাটি পরিবহন করতে গিয়ে এলাকার কাঁচা-পাকা রাস্তা নষ্ট করা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক বলেন, অবৈধ এই পুকুর খনন বন্ধ করা না হলে অকাল জলাবদ্ধতার কবলে পড়ে বিপুল পরিমান জমির ফসল হানি ঘটবে।

এছাড়াও সামনে এসএসসি পরীক্ষা। কিন্ত্ত অবৈধ যান ট্রাক্টরের বিকট শব্দে শিক্ষার্থীদের লেখা পড়ায় বিঘ্ন ঘটছে ও ধুলো-বালীতে পরিবেশ দুষিত হচ্ছে। এবিষয়ে পুকুর খননকারী সোহান বলেন, পতিত জমি হওয়ায় সবার সঙ্গে কথা বলে ঈদগাহ ভরাটের জন্য খনন শুরু করি। অনুমতির বিষয়টি জানা ছিলনা।

তবে উপজেলা প্রশাসনের অনুমতি পেলে পরবর্তীতে কাজ শুরু করবো। তিনি বলেন, জরিমানার পর খনন কাজ বন্ধ রয়েছে। এবিষয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রিয়াঙ্কা দাস বলেন, আমরাইল বিলে অভিযান চালিয়ে অবৈধ পুকুর খনন করায় ১০ হাজার টাকা জরিমানা আদায় ও কাজ বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, এর পরেও যদি খনন কাজ করা হয়, তবে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর