চাঁচকৈড় হাঁটের ইজারামূল্য বেড়ে দ্বিগুন

আপডেট: February 6, 2023 |

ইমাম হাছাইন পিন্টু নাটোর প্রতিনিধি: নাটোর জেলার পুরাতন ও অন্যতম বড় হাট গুরুদাসপুর পৌরসভার নিয়ন্ত্রনাধীন চাঁচকৈড় হাট বাজার পরিচালনার জন্য গত ২৫ জানুয়ারী দরপত্র আহবান করা হয়।

সোমবার (০৬ ফেব্রুয়ারী) গুরুদাসপুর পৌরসভার মেয়র শাহনেওয়াজ আলীর সভাপতিত্বে তাঁর কার্যালয়ে দুপুর ৩ টায় সেই দরপত্র জনসম্মুখে উন্মুক্ত করা হয়।

দুজন দরদাতা ওই দরে অংশ নেন। এর মধ্যে বর্তমান দরদাতা আনিসুর রহমান মোল্লার পক্ষে জামাল উদ্দিন ১ কোটি ৯০ লাখ দরকে পেছনে ফেলে নতুন দরদাতা রবিউল করিম ফকির ২ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা সর্বোচ্চ দরদাতা হিসাবে নির্বাচিত হয়। যা গত বছরের চেয়েও দ্বিগুণ।

নাম প্রকাশ না করার শর্তে চাঁচকৈড় হাটের বেশ ক’জন ব্যবসায়ী জানান,দ্বিগুনেরও বেশি দামে চাঁচকৈড় হটের নতুন ইজারাদার নির্বাচিত হয়েছে।

টাকা উঠাতে গিয়ে তারা খাজনার হার বাড়িয়ে দেবেন ভেবে তারা শংকিত। এমনিতেই বর্তমানে ব্যবসায়ীক মন্দা চলছে। খাজনা বাড়লে তাদের জন্য হবে মরার ওপর খাড়ার ঘা সমতুল্য।

দরপত্রে বিজয়ী রবিউল করিমের সহযোগী মিল্টন উদ্দিন জানান,হাটের ইজারামুল্য বাড়লেও হাটুরে ও ব্যবসায়ীদের উপর এর কোন প্রভাব পড়বে না।

ইতিপুর্বে একটি অসাধুচক্র কৌশলে হাটের ইজারামুল্য কমিয়ে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে বিশেষ সুবিধা নিয়ে আসছিলেন। এবছর তাদের উদ্দেশ্য সফল হয়নি।

তিনি আরও জানান,সম্প্রতি তাদের রাজনৈতিক বিজয়ের মুকুটে নতুন আরও একটি পালক যুক্ত হলো।

বর্তমান ইজারাদার আনিসুর রহমান মোল্লা জানান, আমরা জুলম করে কারো কাছে খাজনা নেই নি।

দ্বিগুন দরে হাটের ইজারা নেয়ার প্রভাব নতুন বছরের শুরুতেই ব্যবসায়ীরা বুঝতে পারবেন। টোল বৃদ্ধি পেলে হাটুরেদের উপর অর্থনৈতিক চাপ বৃদ্ধি পাবে,হাটের সুনাম ক্ষুন্ন হবে।

গুরুদাসপুর পৌর মেয়র শাহনেওয়াজ আলী মোল্লা জানান, ‘এ বিষয়কে আমি ইতিবাচক হিসাবে দেখি। সরকারের রাজস্ব দ্বিগুন। হাটের ইজারা মূল্য একবার নির্ধারিত হয়ে গেলে আর হয়তো নিচে আসবে না। এতে পৌরসভা উপকৃত হবে।’

হাট ইজারার দরপত্র উন্মুক্ত অনুষ্ঠানে উপজেলা প্রকৌশল শাখার কর্মকর্তা,পৌর সভার কর্মকর্তা কর্মচারী,সাংবাদিক,পুলিশ প্রসাশন ও এলাকার সুধীজন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গত বছর চাঁচকৈড় হাটের ইজারা দেয়া হয় ৯৭লাখ টাকা যা আগামী পয়লা বৈশাখে মেয়াদ শেষ হবে। এবং পরবর্তী বছরের জন্য নতুন এই ইজারা দেওয়া হলো

Share Now

এই বিভাগের আরও খবর