আক্কেলপুরে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

আপডেট: February 25, 2023 |

দেব্রত মন্ডল, আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

“স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ“ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে আজ শনিবার সকাল ১০ টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় বেলুন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানটির শুভ সূচনা করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ বাস্তবায়ন কমিটির সভাপতি তাহমিনা আক্তার এর সভাপতিত্বে বক্তব্য স্বাগত দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ডাঃ মোঃ রাশেদুল ইসলাম, বিশেষ অতিথি বক্তব্য দেন আক্কেলপুর পৌরসভার মেয়র শহিদুল আলম চৌধুরী, আক্কেলপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ মোঃ মোকছেদ আলী।

এ ছাড়াও আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাধেশ্যাম আগরওয়ালা, আক্কেলপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ইমরান হোসেন সহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা বৃন্দ, উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত খামারিরা উপস্থিত ছিলেন।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় ব্যক্তারা তাদের বক্তব্যে প্রাণিসম্পদে খামিদের বিভিন্ন সুবিধা অসুবিধা নিয়ে বক্তব্য রাখেন। এই প্রদর্শনীতে ৩২ টি স্টলে দেশী বিদেশী জাতের গাভী ও গরু মোটাতাজাকরণ গরু, উন্নত জাতের বাছুর, বিভিন্ন রকমের ছাগল, নেরা মুছা ছাগল, মুরগি, হাঁস, ডিম, কবুতর, তিথির পাখি, কোয়েল পাখি, খরগোস, বিভিন্ন রকমের ঘাস,দুগ্ধজাত পন্য, গরু, ছাগল ও হাস মুরগির খাবার এবং চিকিৎসা সামগ্রী প্রদর্শনী করা হয় ।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ রাশেদুল ইসলাম বলেন, ‘দেশ স্বাধীনের পর থেকে এই দেশে বিভিন্ন জাতের পশু পালন বিষয়ে আমরা ব্যাপক সাফল্য লাভ করেছি। হাঁস-মুরগীর ডিম উৎপাদনে আমরা লক্ষ্যমাত্রা অর্জন করেছি। দুধ উৎপাদনেও প্রায় লক্ষ্যমাত্রা অর্জনের পথে এবং খামারিদের দিক বিবেচনা করে বাজারে আমিষ মনিটরিং করা হয়। তাই প্রাণিসম্পদ প্রদর্শনীর মাধ্যমে এই অঞ্চলের মানুষ যাতে উন্নত প্রজাতির পশু ও পাখি লালন-পালনে উদ্বুদ্ধ হয় এবং এর সুফল জনগণের মাঝে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।

তিনি আরো বলেন এই এলাকার মানুষ যাতে উন্নত জাতের গরু-ছাগল হাঁস মুরগী আরো বেশি লালন-পালন করতে পারে এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। এতে আমরা বিভিন্নভাবে জনগণকে সহযোগিতা দিয়ে আসছি। প্রাণিসম্পদের এই প্রদর্শনী পশুপালনে জনগণের মাঝে ব্যাপক সাড়া ফেলবে বলে আশা করছি।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন, উপজেলা প্রণিসম্পদ সম্প্রসারণ অফিসার তহুরা ইয়াসমিন।

Share Now

এই বিভাগের আরও খবর