শাহবাগে প্রথম আলো সম্পাদকের কুশপুতুল দাহ

আপডেট: April 1, 2023 |

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে ‘রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রকারী’ আখ্যা দিয়ে তাকে অনতিবিলম্বে গ্রেপ্তার করে বিচারের দাবি জানানো হয়েছে।

শাহবাগ মোড় অবরোধ করে শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে তাদের এই কর্মসূচি চলে। ওই সময় তারা মতিউর রহমানের কুশপুতুলও দাহ করে।

অবরোধ কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীদের অনেকেই ছাত্রলীগ নেতা-কর্মী। এ অবরোধের কারণে শাহবাগ মোড়ের চারপাশের সড়কে যান চলাচল আটকে ছিল। এতে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। অনেককে হেঁটে মোড় পার হয়ে গন্তব্যে যেতে দেখা যায়, তবে এই অবরোধের কারণে সাধারণ মানুষের দুর্ভোগ সৃষ্টি হয়নি বলে দাবি করেন ছাত্রলীগ নেতারা।

এ কর্মসূচিতে উপস্থিত বক্তাদের দাবি, প্রথম আলোর সম্পাদক সাংবাদিকতার নামে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র করছেন এবং প্রতিনিয়ত তিনি বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে মিথ্যা ও গুজব চর্চায় লিপ্ত আছেন।

তাদের ভাষ্য, মতিউর রহমান রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিশু হত্যার হোতা এবং বাসন্তীকাণ্ডের পরম্পরায় জাকিরকাণ্ডের মঞ্চায়নকারী। চাইল্ড এক্সপ্লয়টেশনের (শিশুকে কাজে লাগিয়ে সুবিধা আদায়) দায়ে মতিউর রহমান আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছেন।

অবরোধ কর্মসূচির বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জামান সামি বলেন, ‘দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে জাতির বিবেক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় রাজপথে নেমেছে।

বর্তমানে এ দেশের একটি জাতীয় দৈনিক স্বাধীনতা শব্দটিকে ব্যবহার করে মিথ্যাচার করেছে এবং শিশু নির্যাতনের ঘটনা ঘটিয়েছে। ১০ টাকার বিনিময়ে তারা একটি শিশুকে নিয়ে মিথ্যা নিউজ করিয়েছে।

‘তারা বলছে ডাল চাল ডাল মাংসের স্বাধীনতা লাগবে, কিন্তু আমরা তথ্যের কোনো নিরাপত্তা পাচ্ছি না। মিথ্যা সংবাদ এবং গুজব দিয়ে তারা আমাদেরকে পথভ্রষ্ট করে রেখেছে। এই গুজব এবং প্রথম আলো সম্পাদকের বিচারের দাবিতে আমাদের এই অবস্থান।’

জনদুর্ভোগের বিষয়ে তিনি বলেন, ‘আমরা মনে করি না আজকের প্রোগ্রামের কারণে সাধারণ মানুষের কোনো দুর্ভোগ হয়েছে। আমরা মনে করি, তারাও আমাদের দাবির সাথে একমত পোষণ করেছে। তাদেরকে সাথে নিয়েই ছাত্রসমাজ তাদের দাবি জানিয়েছে।’

Share Now

এই বিভাগের আরও খবর