হতাশ করল বহু প্রতীক্ষিত ‘জিরো’!

আপডেট: December 23, 2018 |

গত ২১ ডিসেম্বর ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ছয় হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাহরুখ খান অভিনীত বহু প্রতীক্ষিত ছবি ‘জিরো’। তিন-তিনটি হিট ও নন্দিত ছবির পরিচালক আনন্দ এল রাইয়ের সঙ্গে শাহরুখের প্রথম ছবি, সঙ্গে নায়িকা ক্যাটরিনা কাইফ-আনুশকা শর্মা, নির্মাণ ব্যয় ২০০ কোটি টাকা, বামন শাহরুখ খান, ইউটিউব ট্রেলারে ১১০ মিলিয়ন ভিউয়ার—দর্শকের আগ্রহী হওয়ার অনেক কারণ। এই ছবি দেখতে সিনেমা হলে ঠিকই হুমড়ি খেয়ে পড়েছে দর্শক, কিন্তু মন ভরাতে পারেনি। ভারতীয় চলচ্চিত্র সমালোচক তরণ আদর্শ এই ছবিকে পাঁচে দিয়েছেন ১ দশমিক ৫। তাঁর মতে, “প্রথম ৩০ মিনিট দর্শক ধরে রাখা গেছে। কাহিনি যত এগিয়েছে ততই হতাশা বাড়ছিল। মনে হচ্ছিল কী যেন নেই ছবিতে। ‘তনু ওয়েডস মনু’, ‘রানঝানা’ ও ‘তনু ওয়েডস মনু রিটানর্স’-এর আনন্দকে খুঁজেই পাওয়া যায়নি। ‘জিরো’ দেখার পর হয়তো অনেকে প্রশ্ন করতে পারে, এমন একটি দুর্বল চিত্রনাট্য নিয়ে কিভাবে সন্তুষ্ট থাকতে পারলেন আনন্দ?”

সমালোচক কোমল নাটা আরো কড়া ভাষায় সমালোচনা করেছেন, বছরের সবচেয়ে বাজে ছবির খেতাব দিয়েছেন ‘জিরো’কে। পাঁচে তিনি দিয়েছেন এক।

তরণ আর কোমলের সুরে সুর মিলিয়ে এনডিটিভি ‘জিরো’কে দিয়েছে পাঁচে দুই। যত দোষ নাকি নন্দ ঘোষে, মানে চিত্রনাট্যে। ইন্ডিয়া এক্সপ্রেস দিয়েছে একটি স্টার। তবে ছবিটির পক্ষে সবচেয়ে ভালো রিভিউ দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। তারা দিয়েছে পাঁচে তিন। যদিও তাদের বিরুদ্ধে নরম সুরে সমালোচনা করার অভিযোগ রয়েছে। তাদের মতে ‘জিরো’র আইডিয়াটা ভালো, কিন্তু পর্দায় কার্যকরভাবে উপস্থাপনে ব্যর্থ হয়েছে সংশ্লিষ্টরা।

তবে কড়া ভাষায় যারা সমালোচনা করেছে, তাদের কেউই শাহরুখ, আনুশকার অভিনয় নিয়ে সমালোচনা করেনি। শাহরুখকে দশে দশ দিয়েছেন তরণ। প্রশংসা করেছেন আনুশকার। এমনকি ক্যাটরিনাও দারুণ করেছেন।

চলচ্চিত্রবিষয়ক বিভিন্ন সাইটে আমির খান-সালমান খান ভক্তদের টিপ্পনী সইতে হচ্ছে শাহরুখ ভক্তদের। শাহরুখ ভক্তদের ক্ষোভও চোখে পড়ার মতো। দীপ্তি শেঠ নামের এক ভক্ত টুইটারে লিখেছেন, “প্রতিবার আশায় থাকি, এইবার এসআরকে দারুণ কিছু নিয়ে হাজির হবেন! ‘মাই নেম ইজ খান’-এর পর ‘ফ্যান’, গত এক দশকে আর কিছুই দিতে পারেননি শাহরুখ। চিত্রনাট্য বোঝার ক্ষমতা আপনার নেই, আমরা ভক্তরা সেটা বুঝে গেছি। ইমতিয়াজ আলী, মনীষ শর্মার পর এবার আনন্দ এল রাইয়ের ক্যারিয়ারও আপনি নষ্ট করেছেন। খুব কষ্ট নিয়েই কথাগুলো বললাম।”

Share Now

এই বিভাগের আরও খবর