রাজা চার্লসের সম্পত্তির পরিমাণ কত?

আপডেট: May 5, 2023 |

ব্রিটিশ রাজা-রানিদের সম্পত্তি নিয়ে মানুষের আগ্রহ সব সময়ের। অভিষেক হতে যাওয়া রাজা চার্লসের ধনসম্পদের পরিমাণ এবং উৎস নিয়েও তাই জল্পনা-কল্পনা দেশটি জুড়ে। উত্তরাধিকার, রাজকীয় ভূসম্পত্তি এবং যুবরাজ থাকাকালে অর্থকড়ির বিচক্ষণ বিনিয়োগ করে কিং চার্লসের সম্পদের পরিমাণ নির্ধারিত হয়েছে ১৮০ কোটি পাউন্ড।

৭৩ বছর বয়সে কাল সিংহাসনে বসছেন রাজা চার্লস। রাজ্যাভিষেকে ১৬৬১ সালে তৈরি সেন্ট এডওয়ার্ডের স্বর্ণমুকুট পরানো হবে ব্রিটেনের ৪০তম এই রাজাকে।

নিজস্ব সম্পদ ছাড়াও উত্তরাধিকার সূত্রে মায়ের কাছ থেকে বিপুল সম্পত্তি পেয়েছেন তিনি।

দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার সময় চার্লসকে উইল করে দিয়ে গেছেন ৩৬ কোটি পাউন্ডের সম্পদ। দ্য টাইমসের হিসাব বলছে, উত্তরাধিকার সূত্রে সেগুলো পেয়ে চার্লসের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬০ কোটি পাউন্ড।

১৯৯৬ সালে প্রিন্সেস ডায়ানার সঙ্গে বিয়ে বিচ্ছেদের পর উচ্চাভিলাষী নানা বিনিয়োগেও প্রচুর অর্থ উপার্জন করেন চার্লস।

ব্রিটিশ রাজকীয় ভূসম্পত্তিতে ২৬০টি খামার রয়েছে। এর বাইরে রয়েছে ৫২ হাজার ৪৫০ হেক্টর ভূমি এবং ভাড়া দেয়া বাণিজ্যিক গৃহসম্পত্তি, যার মূল্য ৩৪ কোটি ৫০ লাখ পাউন্ড।

উত্তর-পূর্ব স্কটল্যান্ডের বালমোরাল দুর্গ এবং ইংল্যান্ডের পূর্বাঞ্চলের স্যান্ড্রিংহ্যামের ভূসম্পত্তিও দেয়া হয়েছে চার্লসকে। বালমোরাল দুর্গে রাজকীয় পরিবার সাধারণত গ্রীষ্মের সময়টা কাটায়।

ব্রিটিশ রাজতন্ত্রের ঐতিহাসিক প্রতীক ক্রাউন জুয়েলস নামে পরিচিত রাজকীয় রতœরাজি। এই সম্পদের মূল্যও বেশ কয়েক শ কোটি পাউন্ড।

কিং চার্লসের পাওয়া আরেকটি রাজকীয় সম্পত্তি হলো ডাচি অব ল্যাঙ্কাস্টার। এটি সরাসরি রাজা বা রানির নিয়ন্ত্রণে থাকে। ২০২২ সালে এখান থেকে রানি পেয়েছিলেন ২ কোটি ৪০ লাখ পাউন্ড।

Share Now

এই বিভাগের আরও খবর