৩৪ মাস বেতন বন্ধ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকদের!

আপডেট: May 6, 2023 |

দীর্ঘ ৩৪ মাস বেতন ভাতা বন্ধ থাকায়  কারিগরি শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন দেশের ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটের ৭৭৭ জন শিক্ষকদের সংগঠন বাংলাদেশ পলিটেকনিক টিচার্স ফেডারেশন।

ভুক্তভোগী শিক্ষকরা জানান, বকেয়া বেতন আদায় না করা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি চলমান থাকবে। একই সঙ্গে চাকরি দ্রুত রাজস্ব খাতে আত্তীকরণের ব্যবস্থা নিতে হবে।

শনিবার (৬ মে) সকাল থেকে রাজধানীর আগারগাঁওয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরের সামনে আমরা মুক্তিযোদ্ধার সন্তান, কারিগরি শাখার আয়োজনে শিক্ষকরা এ মানববন্ধন পালন করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক বলেন, আমরা ৭৭৭ জন শিক্ষক খুব কষ্টে সংসার নিয়ে দিন যাপন করছি। আমাদের অনেক শিক্ষকের পরিবার চিকিৎসার অভাবে মারা গেছে।আমাদের মহাপরিচালক মহোদয় আমাদের এর আগেও আশ্বস্ত করেছিলেন কিন্তু দেই কথা এখনো রাখেনি। আমরা চাই আমাদের দাবিগুলো পূরণ করা হোক।

কর্মসূচিতে অংশগ্রহণকারী পলিটেকনিকের এক নারী শিক্ষক বলেন, এসব শিক্ষকের মধ্যে মুক্তিযোদ্ধাদের সন্তানও রয়েছেন। অনেক মেধাবী শিক্ষক রয়েছে। যাদের সরকারি চাকরির বয়স ইতিমধ্যে শেষ এবং পরিবার নিয়ে মানবেতন জীবন-যাপন করছেন।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষকরা জানান, এসব পলিটেকনিকের প্রায় ৭৭৭ জন শিক্ষক ২০২০ সালের জুলাই মাস থেকে বেতন-ভাতাদি থেকে বঞ্চিত। কারিগরি শিক্ষায় শিক্ষকস্বল্পতা দূর করতে সরকার স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট (স্টেপ) প্রকল্পের মাধ্যমে এসব জনবল নিয়োগ দেয়। ২০১৯ সালের ৩০ জুন প্রকল্প শেষ হলেও এক পরিপত্রের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষকদের পাঠদান কার্যক্রম চালু রাখার বিষয়ে নির্দেশনা দেয়। অথচ ২০২০ সালের জুন মাস পর্যন্ত বেতন দেওয়ার পর অজ্ঞাত কারণে তা বন্ধ করে দেওয়া হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর