পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহয়াতায় বাঘার আম যাচ্ছে বিদেশে

আপডেট: May 8, 2023 |

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহীর আম সারাদেশে খ্যাতি থাকলেও চারঘাট-বাঘার আম সুমিষ্ট। তবে বাঘা উপজেলার আমের সুমিষ্টতা অনেক বেশি। এই মৌসুমে বাঘা উপজেলার আম ইটালি, হংকং ও ইংল্যান্ডে রপ্তানি করা হয়েছে। এছাড়া ১০টি দেশে প্রায় ২ কোটি টাকার আম বিদেশে রপ্তানির সম্ভাবনা রয়েছে।

পাকুড়িয়া গ্রামের আম চাষী এবং রপ্তানিকারী প্রতিষ্টান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহায়তায় ২০১৬ সাল থেকে আম বিদেশে রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। তাঁর সহায়তায় গত মৌসুমে ৩৬ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হয়।

সম্প্রতী বাঘা উপজেলার আম রপ্তানিকারক আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে গত ৩ মে গুটি চরুসা জাতের ৩শত কেজি কাঁচা আম ইটালিতে রপ্তানি করা হয়েছে। একই জাতের আম হংকং পাঠানো হয়েছে ১ শত ৪০ কেজি। গত ৭ মে ইটালিতে আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে রপ্তানি করা হয়েছে ৫০০ কেজি গুটি চোষা এবং ১৫০কেজি গুটি কাঁচা আম। গ্লোবাল ট্রেড লিংক এজেন্সির মাধ্যমে ইংল্যান্ডে রপ্তানি করা হয়েছে ৫০ কেজি গুটি চারুসা (কাঁচা) আম।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লাহ সুলতান বলেন, ইতোমধ্যে ১১শত৪০কেজি আম বিদেশে রপ্তানি করা হয়েছে। ঢাকার মতিঝিলের আম রপ্তানিকারক প্রতিষ্ঠান আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে আট বছর থেকে বিদেশে আম রপ্তানি করা হচ্ছে। গত মৌসুমে ৩৬ মেট্রিক টন আম রপ্তানি করা হয়েছে। চলতি মৌসুমে ২ কোটি টাকার আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া বিদেশে রপ্তানিকারী প্রতিষ্টানের পাশাপাশি বিভিন্ন সুপার শপে যোগাযোগ করা হচ্ছে। গাছে প্রচুর আম রয়েছে। গাছে যে আম আছে, তা থাকলেও উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। বছর হেক্টরপ্রতি ১৩ দশমিক ২০ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

জেলায় ৯টি উপজেলার মধ্যে বাঘা উপজেলার আম উৎপাদনে শীর্ষে রয়েছে। এ উপজেলার আম খুব সুমিষ্ট হওয়ায় বিদেশে চাহিদা বেশি রয়েছে। গত মৌসুমে উপজেলা থেকে ক্ষীরশাপাতি, ল্যাংড়া, আম্রপালি, ফজলি, লক্ষ্মণ ভোগ, তোতাপুরি সহ ৬টি জাতের আম ফিলল্যান্ড, হংকং, ডেনমার্ক, ফ্রান্স, ইংল্যান্ড, সুইডেন, ইটালি, ভারত, পাকিস্থান, শ্রীলঙ্কা সহ ১০টি দেশে ৩৬ মেট্রিক টন (২১ দশমিক ২৮ মেট্রিক টন) আম রপ্তানি করা হয়েছে।

চলতি মৌসুমে বিদেশে রপ্তানির জন্য প্রায় ৭২০ মেট্রিক টন ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম উৎপাদন কাজ শুরু করা হয়েছে। উপজেলায় ৮ হাজার ৫৭০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। ৪০ জন চাষী স্থানীয় রপ্তানিকারী প্রতিষ্টান সাদিয়া এন্টারপ্রাইজের মাধ্যমে আম বিদেশে রপ্তানি করেন।

Share Now

এই বিভাগের আরও খবর