বায়ুদূষণে আজ দ্বিতীয় স্থানে ঢাকা

আপডেট: May 12, 2023 |

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। এদিন সকাল সাড়ে ৯টার দিকে ১৯৪ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

একইসময়ে ২৫০ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৮৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে নেপালৈর কাঠমান্ডু। ১৭২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের দিল্লি আর ১৬৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৬২, ১৫৯ ও ১৩৮ স্কোর নিয়ে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম সাথানে রয়েছে চীনেরই তিনটি শহর যথাক্রমে শাংহাই, বেইজিং ও ইউহান। ১৩২ স্কোর নিয়ে নবম স্থানে ভারতের মুম্বাই। ১২৩ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে কাজাখস্তানের আস্তানা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

Share Now

এই বিভাগের আরও খবর