ভোটের দিন শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

আগামী ৩০ ডিসেম্বর রবিবার একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটের দিন রাজধানীর কিছু অংশ ছাড়া দেশজুড়ে থাকবে শৈত্যপ্রবাহ, মাঝারি ও ভারি শীত। সকালের দিকে হালকা ও মাঝারি কুয়াশাচ্ছন্ন থাকবে বিভিন্ন এলাকা।

শুক্রবার রাত সাড়ে ৭টার দিকে আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ভোর রাত থেকে সকাল পর্যন্ত হালকা ও মাঝারি আকারের কুয়াশা থাকবে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ এবং বরিশাল ও সিলেটের কিছু অংশের তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। কোথাও আবার ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে। অর্থাৎ ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা উঠানামা করবে। ঢাকার কিছু অংশ ছাড়া দেশের সব অঞ্চলে শৈত্যপ্রবাহ ও ঠাণ্ডা থাকবে।

তিনি আরও বলেন, নদী অববাহিকায় যেখানে পানির সোর্স কাছাকাছি বা যেখানে গাছপালা বেশি সেখানে কুয়াশা বেশি পড়বে। তবে এদিন দেশের কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা আমরা এখন পর্যন্ত দেখছি না।

এদিকে আজ শুক্রবার দেশের বিভিন্ন স্থানে হালকা ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ছে। দেশের অনেক স্থানে কুয়াশার চাদরে ঢেকে আছে।

আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, বরিশাল ও ভোলা অঞ্চলসহ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৩৯ শতাংশ
পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, রাতের তাপমাত্রা সামান্য পরিবর্তন হতে পারে।

আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে ৬ ডিগ্রি সেলসিয়াস।

-বৈশাখী নিউজ/Boishakhi News