ফরিদপুরে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন

আপডেট: June 5, 2023 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: “প্লাস্টিক দূষণের সমাধানে শামিল হই সকলে” প্রতিপাদ্যে “সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ” শ্লোগানকে সামনে রেখে ফরিদপুরে আজ সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ইয়াসিন কবির এর সভাপতিতে সকাল পৌনে দশটায় ‌ জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি রেলি শুরু হয়ে শহরের গুরুত্ব পূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহরের কবি জসীম উদ্দিন হলে এসে শেষ হয়। রেলি পরবর্তীতে কবি জসীম উদ্দিন হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইমদাদ হোসেন ,সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ জনাব অসীম কুমার সাহা, সারদা সুন্দরী কলেজের অধ্যক্ষ জনাব গোলাম মোস্তফা, ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার , বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোঃ শাহজাহান, ফরিদপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামসুল আলম , এফ ডি এ নির্বাহী পরিচালক আজহারুল ইসলাম, রাসিনের নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সুরাইয়া ফেরদৌস ঋতু ও শেখ মোহাম্মদ ফরিদ সহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা পরিবেশের বিপর্যয়ের জন্য নিজেদের অবহেলা কে দায়ী করেন।

তারা এক্ষেত্রে প্লাস্টিক পণ্যের ভয়াবহতার কথা তুলে ধরেন। তারা বলেন প্লাস্টিক পণ্য পচে না এবং এর মাধ্যমে পরিবেশের বিপর্যয় ঘটে।

তাই পরিবেশ রক্ষায় সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।

বক্তারা আরো বলেন প্লাস্টিক বর্জ্য কিভাবে পরিবেশের ক্ষতি সাধন করে ও এই ক্ষতি থেকে বাঁচতে আমরা কীভাবে প্রাকৃতিক উপায়ে তৈরি বিকল্প জিনিস ব্যাবহার করতে পারি সেদিকে আলোকপাত করেন।

বক্তারা পরিবেশের বিপর্যয় রোধ করতে নবায়ন যোগ্য জ্বালানির ব্যাবহার সহ কার্বন নিঃসরণ কমাতে পদক্ষেপ গ্রহণ করতে ও বেশি বেশি বৃক্ষ রোপণের উপর গুরুত্ব আরোপ করেন।

এছাড়া ফরিদপুরের কুমার নদকে দূষণ মুক্ত করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করা হয়। আগামী ১৭ জুন কুমার নদকে দূষণমুক্ত ও কচুরিপানা মুক্ত করার জন্য অভিযান পরিচালনা করা হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানের পরবর্তী পর্বে পরিবেশ সচেতনতা বৃদ্ধিতে শিশুকিশোরদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে সার্টিফিকেট ও পুরস্কার হিসেবে গাছের চাড়া বিতরণের মাধ্যমে শেষ হয় অনুষ্ঠান।

Share Now

এই বিভাগের আরও খবর