সৌদি-ইসরাইল আলোচনা স্থগিত করেছে সৌদি আরব

আপডেট: October 14, 2023 |

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের তীব্র সংঘাত চলছে। এর মাঝে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সম্ভাব্য আলোচনা স্থগিত করেছে সৌদি আরব। শনিবার সৌদি-ইসরাইল আলোচনা স্থগিতের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 

গত ৭ অক্টোবর ভোরের দিকে ইসরাইলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ রকেট হামলা শুরু করে গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস। পরে হামাসের হামলার পাল্টায় গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করে ইসরাইল। উভয়পক্ষের চলমান এ হামলা-পাল্টা হামলার আটদিন চলছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরাইলি বিমান হামলায় এখন পর্যন্ত ৭২৪ শিশুসহ ২ হাজার ২১৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরাইলের নির্বিচার হামলায় আহত হয়েছেন ৮ হাজার ৭১৪ জন। অন্যদিকে, হামাসের হামলায় ইসরাইলে অন্তত এক হাজার ৩০০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক হাজার।

সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকের আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, ইসরাইলের সঙ্গে সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিকের আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এই বিষয়ে ইতোমধ্যে মার্কিন কর্মকর্তাদের অবগত করেছে দেশটি।

মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী সৌদি আরব কখনই ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। এমনকি ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকের লক্ষ্যে তথাকথিত আব্রাহাম চুক্তিতেও অংশ নেয়নি সৌদি আরব। যদিও ওই চুক্তির পর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে উপসাগরীয় অঞ্চলের বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মরক্কো।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে একই ধরনের পদক্ষেপ নিতে গত কয়েক মাস ধরে সৌদি আরবকে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নেতৃত্বাধীন প্রশাসন। তবে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে ওয়াশিংটনের কাছ থেকে নিজেদের নিরাপত্তার নিশ্চয়তা ও বেসামরিক পারমাণবিক কর্মসূচি হাতে নেওয়ার শর্ত যুক্তরাষ্ট্রকে দিয়েছে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

গত মাসে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে যুবরাজ মোহাম্মদ বলেছিলেন, আমরা প্রত্যেকদিনই একটি চুক্তির কাছাকাছি যাচ্ছি। তবে ফিলিস্তিন ইস্যু রিয়াদের জন্য ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলেও জোর দেন তিনি।

তিনি বলেন, আমাদের সেই অংশটির সমাধান করতে হবে। আমাদের ফিলিস্তিনিদের জীবন সহজ করতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরাইল সফর শেষে শনিবার সৌদি আরবের পররাষ্ট্র্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে রিয়াদ সফর করছেন। তার এ সফরের সময় ইসরাইলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিকের আলোচনা স্থগিতের খবর এলো।

Share Now

এই বিভাগের আরও খবর