সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা

আপডেট: October 21, 2023 |

ইমাম হাছাইন পিন্টু, নাটোর প্রতিনিধি: চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল ছিল মহাষষ্ঠী।

আজ সন্ধ্যা ৭টা ৪৯ মিনিট পর্যন্ত সপ্তমী তিথি স্থায়ী হবে। এর মধ্যে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা সম্পন্ন হবে।

পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন। ষষ্ঠীতে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে উৎসব শুরু হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন পূজার ধুম। রংবেরঙের পোশাক পরে বিভিন্ন বয়সী মানুষ ভিড় জমিয়েছে মন্ডপগুলোতে।

সন্ধ্যায় ঢাকের তালে আরতীর জন্যও রয়েছে তাদের আলাদা প্রস্তুতি। উদ্বোধনী অনুষ্ঠানে আগমনী গান এবং নাচ পরিবেশন করেন শিল্পীরা।

পূজা উপলক্ষে মন্দির প্রাঙ্গণে নেওয়া হয়েছে নি-িদ্র নিরাপত্তাব্যবস্থা। নাটোরের গুরুদাসপুর পৌর সদর চাঁচকৈড় পূজামন্ডপ সাজানো হয়েছে বর্ণিল আলোয়।

জাতীয় মানবাধিকার সোসাইটির গুরুদাসপুর উপজেলা গভর্নর সাংবাদিক ইমাম হাছাইন পিন্টু বলেন সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা দুর্গোৎসব বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

শারদীয় দুর্গোৎসবের মূলমন্ত্র হচ্ছে অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা।

সমাজের অন্যায়, অবিচার, অশুভ ও অসুরশক্তি দমনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ পূজা হয়ে থাকে।

আবহমান কাল থেকে হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা আয়োজনের মাধ্যমে দুর্গাপূজা উদ্যাপন করে আসছে। এই শারদীয় উৎসব আজ একটি সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

অসাম্প্রদায়িক, উদারনৈতিক ও মানবিক মূল্যবোধ ধারণ করে দুর্গোৎসব সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যরে বন্ধন আরও দৃঢ় করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Share Now

এই বিভাগের আরও খবর