গাজায় অন্তর্বর্তী প্রশাসন গঠনের কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল

আপডেট: October 21, 2023 |

 

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল গাজায় জাতিসংঘ ও আরব সরকারগুলোর সমর্থনে একটি অন্তর্বর্তী প্রশাসন গঠনের কথা ভাবছে। শনিবার সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সরকারের আলোচনার সঙ্গে পরিচিত ব্যক্তিদের মতে, পরিকল্পনাগুলো এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং হামাসের বিরুদ্ধে ইসরায়েলের স্থল অভিযানের সফলতাসহ ভবিষ্যতের ঘটনাবলির ওপর নির্ভর করছে। পরিকল্পনা অনুযায়ী, কার্যকরভাবে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীকে ক্ষমতা থেকে সরানো হবে, এর জন্য আঞ্চলিক আরবদেশগুলোর অংশগ্রহণেরও প্রয়োজন হবে, যা সুরক্ষিত করা কঠিন হতে পারে।

আরবদেশগুলোকে সঙ্গে নেওয়ার সম্ভাবনার বিষয়ে মন্তব্য করে সিআইএর একজন সাবেক জ্যেষ্ঠ মধ্যপ্রাচ্য বিশ্লেষক উইলিয়াম উশার ব্লুমবার্গকে বলেছেন, ‘আরবদেশগুলো কিভাবে ঝুঁকি গ্রহণ করবে এবং একে অপরের সঙ্গে কাজ করবে তাতে একটি বড় পরিবর্তন প্রয়োজন।’

৭ অক্টোবর হামাস ইসরায়েলে আকস্মিক আক্রমণ শুরুর পর দুই পক্ষের হাজার হাজার মানুষ হতাহত হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি গোষ্ঠীটিকে ‘চূর্ণ ও ধ্বংস’ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

শুক্রবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট হামাসের সঙ্গে যুদ্ধের তিন ধাপের রূপরেখা দিয়েছেন।

তাঁর মতে, প্রথমটিতে বিমান হামলা ও স্থল অভিযান অন্তর্ভুক্ত থাকবে। এরপর গাজায় প্রতিরোধের জায়গাগুলো নির্মূল করার জন্য কম তীব্রতার লড়াই হবে। চূড়ান্ত পর্যায়ে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দায়িত্ব প্রত্যাহার এবং একটি নতুন নিরাপত্তা বাস্তবতা প্রতিষ্ঠা করা হবে।

একই সময়ে ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড বৃহস্পতিবার পরামর্শ দিয়েছেন, সংঘাত শেষ হওয়ার পর গাজার জন্য সর্বোত্তম সমাধান হবে এটিকে পশ্চিম তীরভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে ফিরিয়ে দেওয়া, যা ২০০৭ সালে হামাস কর্তৃক ছিটমহল থেকে উৎখাত হয়েছিল।

এদিকে ব্লুমবার্গ শুক্রবার এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্র ও তার কিছু ইউরোপীয় মিত্র হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির জন্য আরো সময় পেতে স্থল অভিযান স্থগিত করতে ইসরায়েলকে চাপ দিচ্ছে। সহিংসতা শুরু হওয়ার পর থেকে হামাস প্রায় ২০০ জনকে জিম্মি করেছে। একই দিনে মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন, হামাস দুই আমেরিকান জিম্মিকে মুক্তি দিয়েছে।

ওয়াশিংটনও স্থল অভিযানের পরিকল্পনার ওপর অভূতপূর্ব প্রভাব ফেলেছে এই আশঙ্কায় যে গাজায় সর্বাত্মক আক্রমণ একটি বৃহত্তর সংঘাতের সূত্রপাত ঘটাতে পারে, ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত লেবাননভিত্তিক ইসলামী সামরিক গোষ্ঠী হিজবুল্লাহকে জড়িয়ে ফেলতে পারে।

সূত্র : আরটি

Share Now

এই বিভাগের আরও খবর