মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন ৪ নভেম্বর

আপডেট: November 1, 2023 |

আগামী শনিবার (৪ নভেম্বর) আগারগাঁও থেকে মতিঝিল রুটের মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই মতিঝিল স্টেশন চত্বরে এমআরটি লাইন-৫ এর উদ্বোধনী ফলকের রেপ্লিকা উন্মোচন করবেন।

রোববার (৫ নভেম্বর) থেকে সকাল সাড়ে সাতটা থেকে উত্তরা ও মতিঝিলে একই সময় ছাড়বে নিয়মিত মেট্রোরেল। মতিঝিল থেকে উত্তরা (২০.১ কিলোমিটার পথ) যেতে ৩৮ মিনিট সময় লাগবে।

বুধবার সকালে রাজধানীর ইস্কাটনে সংবাদ সম্মেলনে এসব জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক। তিনি বলেন, ‘উত্তরা থেকে আগারগাঁও স্টেশনে আসতে মেট্রোরেলের সময় লাগে ১৭ মিনিট।

মতিঝিল পর্যন্ত এই রুটে চলাচলে সময় লাগবে ৩১ মিনিট। সব স্টেশন চালুর পর ৩৮ মিনিটে উত্তরা থেকে মতিঝিল যাওয়া যাবে। নতুন রুটের ভাড়া আগের মত ওয়েবসাইটে দেওয়া আছে।’

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন চালু হবে নভেম্বর মাসের শেষে। মেট্রোরেলে এমআরটি স্থায়ী কার্ডের সংখ্যাও দিন দিন বাড়ছে বলে জানান পরিচালক এম এ এন সিদ্দিক।

পরে এই সেবা প্রসঙ্গে তিনি বলেন, উত্তরা থেকে আগারগাঁও পযন্ত প্রতিদিন ৯০ হাজার যাত্রী চলাচল করছে। মতিঝিল পর্যন্ত পুরোপুরি চালু হলে যাত্রী সংখ্যা হবে ৫ লাখ।

এর আগে রাজধানীতে মেট্রোরেল চলাচল করছে গত ২৮ ডিসেম্বর থেকে। দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করছে বলে এখনও পুরোপুরি সুফল মিলছে না। এরইমধ্যে এই অংশের সবগুলো স্টেশন চালু হয়েছে। এখন মেট্রোরেল সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলাচল করছে।

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০,০০০ যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণ উদ্বোধন করেন।

মেট্রোরেল প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। শুরুতে এই প্রকল্পের ব্যয় ছিল প্রায় ২১ হাজার কোটি টাকা।

মূলত মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ৬ কিলোমিটার বাড়তি অংশ নির্মাণ, প্রতিটি স্টেশনের জন্য নতুন করে জমি অধিগ্রহণসহ বিভিন্ন নতুন অনুষঙ্গ যুক্ত হওয়ায় খরচ বেড়েছে। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা।

মেট্রোরেল প্রকল্প নেয়া হয় ২০১২ সালে। জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার সঙ্গে ঋণচুক্তি হয় পরের বছর। মূল কাজ শুরু হয় ২০১৭ সালে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, আমরা যদি ব্যক্তিগত গাড়ি ব্যবহারকারীদের একটা বড় অংশকে মেট্রোরেল ব্যবহারে উদ্বুদ্ধ করতে পারি, তাহলে যানজটের পরিমাণ অনেকটাই কমে আসবে।

Share Now

এই বিভাগের আরও খবর