শ্রীলঙ্কার ক্রিকেট ধ্বংসের পেছনে বিসিসিআই সচিব জয় শাহ : অর্জুনা রানাতুঙ্গা

আপডেট: November 13, 2023 |

 

ভালো অবস্থায় নেই শ্রীলঙ্কার ক্রিকেট। বাছাইপর্বের বাধা পেরিয়ে বিশ্বকাপে খেলতে গিয়ে ভরাডুবিই হয়েছে লঙ্কানদের। ৯ ম্যাচে মাত্র দুটি জয় তাদের। বিশ্বকাপের হতাশার সঙ্গে যোগ হয়েছে, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিত করতে না পারা।

এরমধ্যে বোর্ডে দুর্নীতির অভিযোগ ও রাজনৈতিক ব্যক্তিদের হস্তক্ষেপের কারণে এসএলসির সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। সব মিলিয়ে শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা মনে করেন, শ্রীলঙ্কার ক্রিকেট ধ্বংসের পেছনে কলকাঠি নাড়ছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ।

শ্রীলঙ্কান সংবাদ মাধ্যম ডেইলি মিররে দেওয়া সাক্ষাৎকারে রানাতুঙ্গা বলেছেন, ‘শ্রীলঙ্কার ক্রিকেটকে জয় শাহ নিয়ন্ত্রণ করছে। সে সৌরভ গাঙ্গুলীকে বিসিসিআইয়ের সভাপতি বানিয়েছিল এবং রাজনীতিতে যোগ দিতে বলেছিল।

প্রস্তাব প্রত্যাখ্যান করায় সে গাঙ্গুলীকে বরখাস্তও করেছে। এসএলসির (শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড) কর্মকর্তা ও জয় শাহর ঘনিষ্ঠ সম্পর্কের কারণে বিসিসিআইয়ের ধারণা, ওরা এসএলসিকে চাইলেই পদদলিত ও নিয়ন্ত্রণ করতে পারে। ভারতের একটা লোক শ্রীলঙ্কার ক্রিকেটকে ধ্বংস করে দিচ্ছে। ওর চাপে এসএলসি তছনছ হয়ে যাচ্ছে।


রানাতুঙ্গা আরো বলেন, ‘জয় শাহ এমন একজন, আপনি যদি এসব কথা ইংরেজিতে অনুবাদ করে প্রকাশ করেন, তাহলে সে ওর বাবার প্রভাব খাটিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটের সর্বনাশ করে ছাড়বে। শুধু বাবা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার কারণেই ওর এত ক্ষমতা।’

Share Now

এই বিভাগের আরও খবর