আইসিসির হল অব ফেমে নতুন তিন মুখ সংযুক্ত হল

আপডেট: November 13, 2023 |

আইসিসির হল অব ফেমে নতুন করে যোগ হয়েছেন আরো তিন নতুন মুখ। ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেমে যুক্ত হয়েছেন ডায়ানা এডুলজি। এই তালিকায় তাঁর সঙ্গী হয়েছেন শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা ও ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ।

আইসিসি জানিয়েছে, বিশ্বকাপের মধ্যেই এই তিনজনকে সম্মানিত করা হবে।

আগামী ১৫ নভেম্বর ভারত এবং নিউজিল্যান্ডের প্রথম সেমিফাইনাল চলাকালেই ডায়ানা, ডি সিলভা এবং শেবাগকে আনুষ্ঠানিকভাবে সম্মান জানাবে আইসিসি। হল অফ ফেমার, মিডিয়া প্রতিনিধি, ফিকার সিনিয়র কর্মকর্তা ও আইসিসির ভোটিং প্রক্রিয়া শেষে এই তিনজনকে যুক্ত করা হয়েছে।
ডি সিলভা শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক। ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন উইকেট নেওয়ার পর ব্যাট হাতে খেলেন অপরাজিত ১০৭ রানের অসাধারণ ইনিংস।

১৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৯৩ টেস্ট খেলে ৬ হাজার ৩৬১ রান ও ৩০৮ ওয়ানডেতে ৯ হাজার ২৮৪ রান করেন তিনি। ভারতের নারী ক্রিকেট ইতিহাসের প্রথম সুপারস্টার ডায়ানা। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২০ টেস্ট ও ৩৪ ওয়ানডে খেলেন এই অলরাউন্ডার। বিশ্বকাপ তিনটি আসরের মধ্যে দুটিতে নেতৃত্ব দেন ভারতকে।

অবসর নেওয়ার সময় টেস্টে ৬৩ ও ওয়ানডে ৪৬ উইকেট ছিল তার।
১৪ বছরের ক্যারিয়ারে ১৭ হাজারেরও বেশি রান করেছেন শেবাগ। ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ডানহাতি এই ওপেনার। প্রথম ভারতীয় হিসেবে দুটি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন টেস্টে। আনন্দিত শেবাগ বলেছেন, ‘আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই আমাকে এই সম্মানে অন্তর্ভুক্ত করার জন্য।

এই সম্মানের জন্য আমি আমার পরিবার, বন্ধু, সতীর্থ এবং অগণিত সমর্থককে ধন্যবাদ জানাতে চাই যারা আমার জন্য নিঃস্বার্থভাবে প্রার্থনা করেছেন।’
এই সম্মান পাওয়া নিয়ে ডি সিলভা বলেছেন, ‘আমি গভীর কৃতজ্ঞতায় আইসিসি হল অফ ফেম-এ অন্তর্ভুক্ত হওয়ার বিশাল সম্মান গ্রহণ করছি। এর জন্য আমার পরিবার, বাবা-মা, বোন, স্ত্রী এবং সন্তানরা তাদের ত্যাগের ধন্যবাদ প্রাপ্য, যা আমাকে সাফল্যের দিকে পরিচালিত করেছে।’ ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেমে যুক্ত হওয়া ছুঁয়ে গেছে ডায়ানাকেও, ‘শুরুতেই আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই যে আমাকে আইসিসি হল অফ ফেম-এ অন্তর্ভুক্ত করার জন্য। এটি কেবল আমার, আমার পরিবার এবং বন্ধুদের জন্যই নয়, বিসিসিআই এবং ভারতীয় মহিলা ক্রিকেটের জন্যও একটি গর্বের মুহূর্ত।

Share Now

এই বিভাগের আরও খবর