সমঝোতার মাধ্যমে মাওলানা সাদ সাহেবকে আনা হতে পারে : ধর্মমন্ত্রী

আপডেট: February 8, 2024 |

টঙ্গীর তুরাগ নদের তীরে শুক্রবার আমবয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে তাবলিগ জামাতের ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এ পর্বে অংশ নেবেন তাবলিগের কেন্দ্রীয় মার্কাজ দিল্লির নিজামুদ্দিনের অনুসারী মুসল্লিরা।

এই অংশের আমির মাওলানা সাদ আহমদ কান্ধলভির ইজতেমায় আসার বিষয়ে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, মাওলানা সাদ সাহেবের পক্ষে তাবলিগ জামাতের যারা কাজ করছেন তারা চেষ্টা করছেন তাকে আনার জন্য। সরকারের সঙ্গে তাদের কথা চলছে, আমরাও আলোচনা করছি। সমঝোতার মাধ্যমে হয়ত তাকে আনা সম্ভব হতে পারে। আমরা সেই চিন্তাটাই করছি।

মন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি- তাবলিগ জামাতের সবারই চিন্তা-চেতনা, উদ্দেশ্য ও লক্ষ্য একটাই, তা হলো আল্লাহকে খুশি ও রাজি করা। তাবলিগ জামাতের কেউই বিশৃঙ্খলা করার মতো অসৎ চিন্তা মাথায় নিয়ে ময়দানে আসেন না।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ব ইজতেমা ময়দান পরিদর্শনে এসে গাজীপুর জেলা প্রশাসকের সমন্বয় কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, ভারতের দেওবন্দ থেকে আসা মাওলানা আরশাদ মাদানীর সঙ্গে গত পরশু আমার আলোচনা হয়েছে। তার বক্তব্য রেকর্ড করেছি এবং বাংলায় তরজমা করা হচ্ছে। আরশাদ মাদানী সাহেবের বক্তব্য চুলচেরা বিশ্লেষণ করার জন্য চার সদস্যদের একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। তারা বসে বিচার বিশ্লেষণ করে আমাদের জানাবেন। সমঝোতা হলে মাওলানা সাদ সাহেব আসবেন।

মন্ত্রী বলেন, দুই পক্ষের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। প্রথমপর্ব যেমন শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে, ঠিক তেমনি দ্বিতীয়পর্ব সফলভাবে সম্পন্ন হবে বলে আশা করি। আমার মনে হয়, মাওলানা সাদ আহমেদ কান্ধলভী ও মাওলানা জোবায়ের সাহেবের মধ্যে এবার আন্তরিকতার সঙ্গে বোঝাপড়া হয়েছে। তাই দুই পর্বের বিশ্ব ইজতেমা সুন্দর ও শান্তিপূর্ণভাবে হচ্ছে। কোথাও কোনো সমস্যা নেই।

ব্রিফিং শেষে ধর্মমন্ত্রী ইজতেমা ময়দান ঘুরে দেখেন। তিনি বিদেশি খিত্তায় গিয়ে মেহমানদের খোঁজখবর নেন ও শুভেচ্ছা বিনিময় করেন।

Share Now

এই বিভাগের আরও খবর