ঘরে বসে অনলাইনে নিজের ভোট দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন

আপডেট: March 16, 2024 |

 

ঘরে বসে অনলাইনেই নিজের ভোট দিয়েছেন রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ শনিবার ক্রেমলিনের প্রকাশিত ছবিতে পুতিনকে কম্পিউটারে ভোট দিয়ে হাসিমুখে ক্যামেরার দিকে হাত নাড়তে দেখা গেছে। রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টায় পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপে ভোটগ্রহণের মধ্য দিয়ে তিন দিনব্যাপী নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

ক্রেমলিনের পক্ষ থেকে পুতিনের ভোট দেওয়া সংক্রান্ত ছবি প্রচার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, দীর্ঘ সময়ের রাশিয়ান নেতা তার অফিসের একটি কম্পিউটারে ভোট দিচ্ছেন এবং ক্যামেরার দিকে হাত নাড়ছেন। ২০০০ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন ৭১ বছর বয়সী পুতিন। এবারের নির্বাচনেও তিনিই জয়ী হবেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

নির্বাচনে সব ভোটারকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক ভিডিও বার্তায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ৭১ বছর বয়সী পুতিন বলেন, ‘আমাদের এখন ঐক্য ও সঙ্ঘবদ্ধ হয়ে একসঙ্গে এগিয়ে যাওয়া অত্যাবশ্যক। আপনাদের দেওয়া প্রতিটি ভোটই মূল্যবান। আগামী তিন দিন আপনাদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি।

’ পুতিন আরো বলছিলেন, ‘জীবনযাত্রার মানোন্নয়নের জন্য সব ভোটার একটি শক্তিশালী, সমৃদ্ধ এবং স্বাধীন রাশিয়াকে দেখতে চায়। আর তা ভোট প্রয়োগের মাধ্যমেই সম্ভব।’
নির্বাচনে তিনি ছাড়াও আরো তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও তাদের কেউই পুতিনের সমালোচনা করেননি। একাধিক মতামত জরিপে পুতিনকে অধিকাংশ রাশিয়ান নাগরিকের সমর্থন পেতে দেখা গেছে।

২৫ বছর ধরে রাশিয়ায় ক্ষমতা ধরে রেখেছেন ভ্লাদিমির পুতিন। আরো এক মেয়াদে তিনি যে প্রেসিডেন্টের আসনে বসবেন বলে মনে করছেন বিশ্লেষকরা। তবু নিয়ম রক্ষার জন্য রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে। অনেকেই বলছেন, এই নির্বাচন লোক দেখানো।
সূত্র : মস্কো টাইমস।

Share Now

এই বিভাগের আরও খবর