২০০ টন ত্রাণবাহী জাহাজ সাইপ্রাস থেকে গাজা উপকূলে পৌঁছেছে

আপডেট: March 16, 2024 |

 

নতুন সামুদ্রিক রুটে ২০০ টন ত্রাণসহ একটি জাহাজ সাইপ্রাস থেকে গাজা উপকূলে পৌঁছেছে। ফিলিস্তিন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে বলে মানবিক সংস্থাগুলোর দেওয়া সতর্কবার্তার মাঝেই গতকাল শুক্রবার জাহাজ থেকে পাঠানো ত্রাণ আনলোড করা শুরু হয়। এই নতুন সামুদ্রিক করিডর উদ্বোধনের মাধ্যমে গাজার মানবিক সংকট দূর করার একটা পথও চালু হলো বলে মনে করা হচ্ছে।

এই পথ ব্যবহার করে এখন অনেকেই ত্রাণ পাঠাতে পারবে।

যদিও গত বুধবার পঁচিশটি এনজিও দাবি করে, সামুদ্রিক রুট বা আকাশপথ কোনোটাই স্থলপথের বিকল্প হতে পারে না। স্থলপথ ত্রাণ পাঠানোর জন্য বেশি কার্যকর বলে মনে করছেন তারা।
জনপ্রিয় রন্ধনশিল্পী জোস আন্দ্রেসের ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের অর্থায়নে, স্প্যানিশ এইড গ্রুপ ওপেন আর্মস দ্বারা পরিচালিত একটি খাদ্য বোঝাই জাহাজ গত মঙ্গলবার সাইপ্রাস ত্যাগ করে। ত্রাণসামগ্রী তীরে যাতে সহজেই আনলোড করা যেতে পারে, সে জন্য একটি অস্থায়ী জেটিও তৈরি করা হয়েছে।

এই সংস্থাটি যুদ্ধের শুরু থেকেই গাজায় খাদ্য সরবরাহ করে আসছে। ৬৫টি রান্নাঘর থেকে প্রায় ৩২ লাখ প্যাকেট খাবার এখন পর্যন্ত সরবরাহ করেছে এই সংস্থা।
পাঠানো ত্রাণের মাঝে চাল, ময়দা, ডাল, বিন, টুনা মাছ ও টিনজাত মাংস রয়েছে বলে জানিয়েছেন ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের মুখপাত্র লিন্ডা রোথ। তাদের উদ্দেশ্য, ত্রাণগুলো গাজার উত্তরাঞ্চল থেকে শুরু করে যুদ্ধবিধ্বস্ত পুরো এলাকায় বিতরণ করা বলেও জানান তিনি।

উল্লেখ্য, যুদ্ধের পাঁচ মাস পর ইসরায়েল গাজায় ত্রাণ সরবরাহ করতে দেওয়া নিয়ে চাপের মুখে রয়েছে। এদিকে গাজার উত্তরাঞ্চলে আকাশপথে খাবার পাঠানোর ব্যাপারে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলো।

সূত্র : ইউরো নিউজ

Share Now

এই বিভাগের আরও খবর