২৬ মার্চ উপলক্ষে বিটিভিতে প্রচারিত হবে চাঁদের খাঁচা নাটক

আপডেট: March 25, 2024 |

 

স্বাধীনতা দিবস ঘিরে বাংলাদেশের সরকারি টেলিভিশন চ্যানেলে বিটিভি নানা ধরণের অনুষ্ঠানের আয়োজন করেছে। এরমধ্যে রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘চাঁদের খাঁচা’। সৈয়দ মনজুরুল ইসলামের রচনায় এটি প্রযোজনা করেছেন শাহজামান মিয়া। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিমি করিম, সাব্বির আহমেদ, শতাব্দী ওয়াদুদ, রমিজউদ্দিন রাজু, লুৎফর রহমান জর্জ, জিয়াউল হাসান কিসলু, হাফিজুর রহমান সুরুজ, সিলভিয়া, সৈয়দ মোশারফ, মোস্তাফিজুর রহমান, সুস্ময় সাহাসহ আরো অনেকে।

নাটকের গল্পে দেখা যাবে- নাবিলার স্বামী মামুনকে মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানি সেনারা অফিস থেকে ধরে নিয়ে মেরে ফেলে। এরপরে নাবিলা তার সন্তান ইফতিকে নিয়ে গ্রামের বাড়ি চলে যায়। সেখানে তারা নিরাপদে থাকে। কিন্তু ছেলেটি প্রায়ই বাবার দুঃস্বপ্ন দেখে জেগে ওঠে।

বাবার অভাব সে প্রবলভাবে অনুভব করে। নাবিলা ছোট্ট ইফতিকে বলে, তার বাবা বেঁচে আছে কিন্তু পাকিস্তানি সেনারা বন্দি করে রেখেছে। এক রাতে আকাশে বড় চাঁদ ওঠে। ইফতি চাঁদের দিকে তাকিয়ে কাঁদতে থাকে।

তার দাদা তাকে কোলে নিয়ে বারান্দায় বসে। সে তখন দাদাকে বলে, পাকিস্তানি সেনারা তার বাবাকে চাঁদের খাঁচায় আটকে রেখেছে। ইফতির দাদার বয়স পঞ্চাশ হলেও তিনি ইফতির বাবাকে হানাদার বাহিনীর খাঁচা থেকে মুক্ত করার প্রত্যয় নিয়ে যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নেন। এই মুক্তি আসলে দেশকে শত্রুমুক্ত করা।
এছাড়াও স্বাধীনতা দিবসে বিটিভিতে প্রচারিত হবে শিশুতোষ আলেখ্যানুষ্ঠান ‘জয় বাংলা বাংলার জয়’, সংগীতানুষ্ঠান, আলোচনানুষ্ঠান, কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের নিয়ে সংগীতানুষ্ঠান, ১৯৭১ সারের ২৬ মার্চ দেশি-বিদেশী সংবাদপত্রে প্রকাশিত সংবাদের বিশ্লেষণধর্মী অনুষ্ঠান।

Share Now

এই বিভাগের আরও খবর