ব্যাচ-৯০ আব্দুল লতিফ খান উচ্চ বিদ্যালয়ের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আপডেট: April 7, 2024 |

মোহাম্মদ রেজাউল করিম, চট্টগ্রাম প্রতিনিধিঃ পবিত্র মাহে রমজান মুসলমানদের জন্য অতি গুরুত্বপূর্ণ ইবাদতের একটি মাস। রোজাদার ব্যক্তির দিনব্যাপী সিয়াম সাধনার সমাপ্তি হয় ইফতারের মাধ্যমে।

নিজে ইফতার করার পাশাপাশি অন্য রোজাদারকে ইফতার করানো অনেক সওয়াবের কাজ। এ বিষয়ে মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বেশ কয়েকটি হাদিস বর্ণিত হয়েছে।

আল্লাহর রাসুল (সা:) বলেছেন, ‘যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে, সে রোজাদারের সমপরিমাণ সওয়াব লাভ করবে; তবে এতে রোজাদারের সওয়াব থেকে একটুও কমানো হবে না।’ (জামে তিরমিজি)।

মহানবী (সা.) বলেন, তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না : ন্যায়পরায়ণ শাসক, রোজাদার যখন সে ইফতার করে এবং অত্যাচারিত ব্যক্তির দোয়া। (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ১৭৫২)

এরই ধারাবাহিকতায়, আজ শনিবার (০৬ এপ্রিল) চাঁন্দগাও থানাধীন মোহরা ০৫নং ওয়ার্ডস্হ আব্দুল লতিফ খান উচ্চ বিদ্যালয়ের “ব্যাচ এসএসসি- ৯০” এর উদ্যোগে বিদ্যালয়ের প্রাঙ্গণে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মাহফিলে উপস্থিত সকল বন্ধুরা একে অপরের সাথে কুশল বিনিময় করেন। ব্যস্ত নগরজীবনে সবাই যার যার কাজে ব্যস্ত থাকার কারণে সবার সাথে দেখা সাক্ষাতের সুযোগ তেমন হয়না। এই পবিত্র রমজানমাস সে সুযোগ করে দেয়।

অন্তত ইফতারের আনন্দে সবাই সকল কাজ ফেলে একত্রিত হতে পারে। মাহফিলে সকল বন্ধুদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মল্লিকা হজ্জ কাফেলার প্রধান নির্বাহী মো: ইব্রাহিম।

মোনাজাত পরিচালনায় ছিলেন মৌসুমী এগ্রো-ফার্ম এর কর্ণধার বিশিষ্ট ব্যবসায়ী ফারুক-ই-আজম, বিশিষ্ট ব্যাংকার মাসুদ আক্তার কাদেরীর সার্বিক ব্যবস্থাপনায় ইফতারের সকল আয়োজন সুন্দর ভাবে সম্পন্ন করা হয়।

মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মোহরা ০৫নং ওয়ার্ড  আওয়ামী লীগ নেতা খালেদ হোসেন খাঁন মাসুক,  নুরুল ইসলাম পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শওকত আকবর, বৈশাখী নিউজ২৪ এর চট্টগ্রাম প্রতিনিধি মোহাম্মদ রেজাউল করিম, সাবেক সরকারি সিটি কলেজ ছাত্রনেতা এস এম  মন্জু, মো: শাহজাহান, এম.সি. মানিক, বিশিষ্ট ক্রীড়াসংগঠক  রোকন উদ্দিন, সিরাজুল আলম, মো: সিরাজুল ইসলাম,  ইউনি লিভার এমপ্লয়ি মো: ওসমান, মো: জাহেদ, আবুল হোসেন, বুলু, মইন উদ্দিন, মো: ওয়াহিদ, উক্ত বিদ্যালয়ের ক্রীড়া বিষয়ক শিক্ষক আলী আহসান, মো: হাসান সহ প্রমুখ।

উল্লেখ্য ২০২৩ সালে ইউনেসকো ইফতারকে বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করেছে। কারণ হিসেবে সংস্থাটি বলেছে, ইফতারের মাধ্যমে পারিবারিক, সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি সুসংহত হয় এবং তা সেবা, সংহতি ও সামাজিক বিনিময়ের সুযোগ তৈরি করে।

Share Now

এই বিভাগের আরও খবর