বিরল ঘটনা, থাইল্যান্ডে যমজ হাতির জন্ম

আপডেট: June 15, 2024 |

থাইল্যান্ডে একটি এশিয়ান হাতি বিরল যমজ শাবকের জন্ম দিয়েছে। হাতি পরিচর্যাকারী মাহুতরা বলেছেন, এ ঘটনা ‘অলৌকিক’। ৩৬ বছর বয়সী মা হাতি চামচুরি যমজ শাবকের জন্ম দেবে বলে আগে কেউ ধারণা করতে পারেনি।

গত সপ্তাহে শুক্রবার মা হাতিটি প্রথমে একটি পুরুষ শাবকের জন্ম দিলে ‘আয়ুথায়া এলিফ্যান্ট প্যালেস অ্যান্ড রয়্যাল ক্রাল’ পার্কের কর্মীরা ভেবেছিলেন, প্রসব শেষ হয়ে গেছে।

কিন্তু প্রথম শাবকটিকে পরিষ্কার করানোর পর তাকে দাঁড়াতে সাহায্যের করার সময় কর্মীরা ধপ করে কিছু পড়ার শব্দ শুনতে পান। পরে তারা বুঝতে পারেন, চামচুরি আরেকটি শাবকের জন্ম দিয়েছে। দ্বিতীয় এই শাবকটি মেয়ে।

এই মেয়ে শাবকটিকে জন্ম দিয়ে মা হাতিটি আতঙ্কিত হয়ে পড়ে। মা হাতি যাতে দ্বিতীয় শাবকের ওপর পা দিয়ে না ফেলে সেজন্য হাতিটিকে ঠেকিয়ে রাখতে তৎপর হয় তত্ত্বাবধায়করা। মা হাতিকে সামলাতে গিয়ে আহত হন একজন তত্ত্বাবধায়ক।

এই ঘটনার নাটকীয় ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে। এতে ঘটনাস্থলে হাতির তত্ত্বাবধায়কদের ভিড় দেখা যায়। তারা দ্রুততার সঙ্গে দ্বিতীয় শাবকটিকে মা হাতির কাছ থেকে সরিয়ে নিচ্ছিলেন।

হাতি নিয়ে গবেষণা করা সংস্থা সেভ দ্য এলিফ্যান্টের তথ্য বলছে, মাত্র ১ শতাংশ ক্ষেত্রে হাতিদের যমজ সন্তান জন্মের ঘটনা দেখা যায়। একসঙ্গে পুরুষ ও মেয়ে শাবক জন্ম একটি অলৌকিক ঘটনা।

পার্কটির পশু চিকিৎসক লার্ডথঙ্গটার মেপান বলেন, দ্বিতীয় শাবকটি বের করার পর এটি যখন উঠে দাঁড়াল, আমরা সবাই আনন্দে চিৎকার করছিলাম, কারণ এটি অলৌকিক এক ঘটনা। আমাদের সবারই যমজ হাতি দেখার ইচ্ছা ছিল কিন্তু সবার এই সৌভাগ্য হয় না। কারণ এটি অত্যন্ত বিরল। বৌদ্ধ ধর্ম সংখ্যাগরিষ্ঠ থাইল্যান্ডে হাতিকে অত্যন্ত পবিত্র বলে বিবেচনা করা হয়। দেশটির জাতীয় প্রতীকও হাতি।

সূত্র: বিবিসি।

Share Now

এই বিভাগের আরও খবর