দেশত্যাগকারীরা এখন করোনার ভয়ে রাশিয়ায় ফিরতে চান: রুশ মুখপাত্র

আপডেট: March 30, 2020 |
print news

লন্ডন প্রবাসী হাজার হাজার রুশ নাগরিক দেশে ফেরার জন্য আবেদন করেছেন বলে খবর দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেছেন, ব্রিটেনে ব্যাপকভাবে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় সেদেশে বসবাসরত হাজার হাজার রুশ নাগরিক দেশে ফেরার অনুমতি দেয়ার জন্য মস্কোর কাছে আবেদন জানিয়েছে।

এসব প্রবাসী রুশ নাগরিকদের বেশিরভাগ রাজনৈতিকভাবে প্রেসিডেন্ট পুতিনের ঘোর বিরোধী। জাখারোভা সম্প্রতি এ সম্পর্কে তার অফিসিয়াল ফেসবুক পেজে লিখেছেন, রাশিয়ার হাজার হাজার ধনাঢ্য নাগরিক লন্ডনে করোনাভাইরাসের প্রকোপে বেঘোরে প্রাণ হারানোর ভয়ে এখন পরিবার-পরিজন নিয়ে দেশে ফিরতে চান।

জাখারোভা বলেন, রাশিয়ার দুঃসময়ে এসব মানুষ নিজ দেশে থেকে দেশের অর্থনীতি চাঙ্গা করার পরিবর্তে নিজেদের সব সহায়-সম্পদ নিয়ে লন্ডনে পাড়ি জমিয়েছিলেন। বহু রুশ নাগরিক তাদের সম্পদ বিক্রি করে লাগেজ ভর্তি স্বর্ণের বার নিয়ে দেশত্যাগ করেন বলে জানান রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, কিন্তু এখন এসব ধনী লোককে মৃত্যুর ভয় পেয়ে বসেছে এবং এখন উপলব্ধি করছেন নিজের দেশই তাদের সবচেয়ে বড় আশ্রয়স্থল।

অবশ্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব আবেদনের কোনো জবাব দিয়েছেন কিনা সে সম্পর্কে মারিয়া জাখারোভা কোনোকিছু উল্লেখ করেননি।

পুতিনের বিরোধীরা বিভিন্ন সময়ে দেশত্যাগ করে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসী জীবনযাপন করছেন। কিন্তু এসব দেশে করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেয়ায় এবং এ দিক দিয়ে রাশিয়া এখনো নিরাপদে থাকায় তাদের অনেকেই এখন দেশে ফিরতে চান।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর