ইরান তারাবিহসহ রমজানের সব জমায়েত বন্ধ করতে পারে!

ইরানে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। করোনার কারণে দেশটিতে অচল অবস্থা তৈরি হয়েছে। ৬৬ হাজার দু’শ ২০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর প্রাণ হারিয়েছেন চার হাজার একশ ১০ জন মানুষ। মানুষ থেকে মানুষের শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে করোনা। তাই ইরানে তারাবিহসহ রমজানের সব জমায়েত বন্ধ হয়ে যেতে পারে।

পবিত্র শবে বরাত উপলক্ষে আজ বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমনই ইঙ্গিত দিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনেয়ি।

তিনি বলেন, করোনা কারণে এই বছর আসন্ন রমজান মাসে আমরা সম্মিলিত ইবাদতগুলো থেকে বঞ্চিত হতে যাচ্ছি। কিন্তু মহান আল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপনেরও সুবর্ণ সুযোগ পেতে যাচ্ছি। কাজেই এ বিষয়ে উদাসিন থাকা উচিত হবে না।

করোনাভাইরাসের কারণে রমজান মাসের সম্মিলিত ইবাদত যেমন, তারাবির নামাজ, ইফতার পার্টি সব কিছু নিষিদ্ধ হতে যাচ্ছে। ঘরের ভেতরে সব ইবাদতগুলো করতে বলা হচ্ছে।

দেশটিতে এপ্রিলের শেষের দিক থেকে শুরু হতে যাচ্ছে রমজান। এই মাসে সম্মিলিতভাবে পড়া হয় তারাবির নামজ। কিন্তু এবার করোনার কারণে এসব কিছুই বন্ধ হতে পারে। এই রকমই ইঙ্গিত পাওয়া গেল আয়াতুল্লা আলি খামেনেয়ির বক্তব্যে।

সূত্র: আরবনিউজ।

বৈশাখী নিউজএপি