করোনায় সবচেয়ে ক্ষতির মুখে পড়বে নিম্ন আয়ের মানুষ

আপডেট: April 12, 2020 |

চীন থেকে শুরু হয়ে পরবর্তীতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণে প্রাণহানি এরইমধ্যে এক লাখ ছাড়িয়েছে। বিশ্ব অর্থনীতি স্থবির। বাংলাদেশও কার্যত অচল। টানা সাধারণ ছুটির কারণে রাজস্ব আদায়, আমদানি-রপ্তানি, প্রবাসী আয়সহ অর্থনীতির সব সূচক স্থবির।

কভিড ১৯ পরবর্তী নতুন বিশ্বে বাংলাদেশে অর্থনৈতিক ধাক্কা কেমন আসবে, তা মোকাবেলায় সরকারের কি করণীয় হবে এসব নিয়ে একটি জরিপ করেছে বেসরকারি গবেষণা সংস্থা পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এবং ব্র্যাক ইন্সটিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি)।

গত ১ এপ্রিল পিপিআরসি এবং বিআইজিডি যৌথভাবে জরিপের কাজ শুরু করে। গতকাল জরিপের কাজ শেষ হয়েছে।

কোভিড-১৯ এর ফলে অর্থনৈতিক ধাক্কা এবং তা মোকাবিলার উপায় খুঁজতে এই গবেষণার মূল উদ্দেশ্য বলে জানিয়েছে পিপিআরসি ও বিআইজিডি। গ্রাম ও শহরের ৬ হাজার করে দেশের মোট নিম্ন আয়ের ১২ হাজার পরিবারের ওপর টেলিফোনের মাধ্যমে এই জরিপটি পরিচালনা করা হয়েছে।

আগামী ১৬ এপ্রিল পিপিআরসি-র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান ও বিআইজিডির নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন জরিপের ফলাফল ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে প্রকাশ করবেন। এই গবেষণার ফলে এই জনগোষ্ঠীর সংকটকালীন নির্দিষ্ট প্রয়োজনগুলোকে নীতি নির্ধারণী পর্যায়ে প্রমাণসাপেক্ষে তুলে ধরা সম্ভব হবে।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, অর্থনৈতিক সংকটে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়বে নিম্ন আয়ের মানুষ। শহরের রিকশা চালক, দিনমজুর, গৃহপরিচারিকা, রেস্টুরেন্ট কর্মী, ক্ষুদ্র ভাসমান ব্যবসায়ী, অটোচালক, গ্রামের কৃষক, জেলে, দোকানি, বিদেশফেরত মানুষেরা এই সময়ে সবচেয়ে বড় বিপদে পড়তে চলেছেন। এই সব পরিবারের সংকট ও তা থেকে পরিত্রানের উপায় খুঁজতে আমরা জরিপটি করেছি।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর