করোনায় ক্ষতিগ্রস্থ বেসরকারি খাতকে ৫০ বিলিয়ন রিয়াল দিল সৌদি

আপডেট: April 16, 2020 |

মহামারি করোনায় ক্ষতিগ্রস্থ বেসরকারি খাতকে রক্ষায় ৫০ বিলিয়ন রিয়াল বরাদ্দ করেছে সৌদি আরব। অর্থনৈতিক চাপ কমিয়ে আনার লক্ষ্যে বুধবার বাদশাহ সালমানের অনুমোদিত প্যাকেজগুলির অংশ হিসাবে বেসরকারি খাতকে সহায়তার জন্য এই বিপুল পরিমাণ বরাদ্দ দেওয়া হয়েছে।

প্যাকেজটি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) জন্য যারা করোনার কারণে অর্থনৈতিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। বরাদ্দের ৫১ শতাংশ স্থানীয় বাজারের ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। স্থানীয় বাজারে অর্থনৈতিক চলাচল এবং স্থানীয় পণ্য ও পরিষেবার প্রত্যক্ষ উন্নয়নের জন্য এই প্রনোদণা দেওয়া হবে।

এছাড়া, বাণিজ্যিক, শিল্প ও কৃষি খাতের বিদ্যুত গ্রাহকরা এপ্রিল এবং মে মাসের বিলে ৩০ শতাংশ ছাড় পাবেন। প্রয়োজনে ছাড়ের মেয়াদ আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে। তদুপরি, শিল্প ও বাণিজ্যিক খাতে গ্রাহকরা এপ্রিল, মে এবং জুন মাসের জন্য তাদের মাসিক বিদ্যুত বিলের ৫০ শতাংশ প্রদানের সুযোগ পাবেন।

সরকার পরিবহন খাতের স্বতন্ত্র শ্রমিকদের ন্যূনতম বেতনও প্রদান করবে। যারা গণপরিবহন কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত রয়েছে এবং করোনা সতর্কতায় যাদের কাজকর্ম প্রভাবিত হয়েছে তারাই এর আওতায় আসবেন।

অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-জাদান বলেছেন যে, এই উদ্যোগগুলো বেসরকারি খাতকে সহায়তার জন্য পূর্ববর্তী পদক্ষেপের একটি সম্প্রসারণ। বেসরকারি খাতকে সহায়তার জন্য এটা নিয়ে ৭০ বিলিয়ন রিয়াল বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া, করোনা মহামারি বিস্তার লাভ করায় স্বাস্থ্য খাতে অতিরিক্ত ৪৭ বিলিয়ন রিয়াল বরাদ্ধ করা হয়েছে।

এই বিশাল প্যাকেজ ঘোষণার জন্য বাদশাহ সালমানকে ধন্যবাদ জানিয়ে বেসরকারি খাতের সংস্থাগুলোকে শ্রমিকদের সুরক্ষার জন্য আহ্বান জানিয়েছেন মন্ত্রী। মহামারীর প্রাদুর্ভাবের সময় লোকজন যাতে কম ক্ষতিগ্রস্ত হয় এবং বাঁচার উপায় খুঁজে পান সেজন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি।

সূত্র- আরব নিউজ।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর