যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে

করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণার পর বিশ্বসাস্থ্য সংস্থা ইউরোপকে ভাইরাস সংক্রমণে কেন্দ্রস্থল ঘোষণা করেছিল। তবে গত দুই সপ্তাহ ধরে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

সেখানে মোট ৭ লাখ ৫৫ হাজার ১৬২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪০ হাজার ১০৯ জনের। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে এক হাজার ১১৭ জন।

রোববার (১৯ এপ্রিল) রাত ১২ টায় করোনা মহামারির আন্তর্জতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারে পরিসংখ্যান থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৮৫৬ জন। এর মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছে ১৮ হাজার ৬৪ জন।

দেশটিতে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৬ লাখ ৪৭ হাজার ৬৬১ জন। এদের মধ্যে মারাত্মক সংকটাপন্ন অবস্থায় রয়েছেন ১৩ হাজার ৫৫৬ জন। চিকিৎসায় সুস্থ হয়েছেন ৬৯ হাজার ৬৪ জন।

ভয়াবহ ভাইরাস সংক্রমনে যুক্তরাষ্ট্রের এ বিপর্যয়ের মধ্যেই নতুন বিতর্ক উসকে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আন্তর্জাতিক জরিপ সংস্থার পরিসংখ্যানে করোনা সংক্রমণে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র শীর্ষে, এই তথ্য প্রত্যাখান করে তিনি দাবি করেছেন, মৃতের সংখ্যায় চীনই একনম্বরে।

চীনের হুবেই প্রদেশের প্রশাসকদের উহানে মৃতের সংখ্যা সংশোধনের বিষয়টি উল্লেখ করে ট্রাম্প বলেন, আমরা শীর্ষে নেই মোটেই। আপনারাও জানেন, চীনই করোনায় মৃতের তালিকার এক নম্বরে রয়েছে। প্রকৃত তথ্য শিগগিরই উন্মোচিত হবে।

মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসে শনিবার এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প এ দাবি করেন।

বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ লাখ ৩৮ হাজার ৪০২ জন, মোট মৃতের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ১৯৪ জন।গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতি এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৬৭ জনের।

বৈশাখী নিউজইডি