যেসব দেশে মাস্ক পরা বাধ্যতামূলক

করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। করোনা সংক্রমণ থামাতে বিশ্বের বিভিন্ন দেশে মাস্ক পরা, দূরত্ব বজায় রাখা, সাবান দিয়ে হাত পরিষ্কারের কথা বলা হচ্ছে। এরই মধ্যে সারাবিশ্বের ৫০টির বেশি দেশে বাড়ি থেকে বের হলেই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

জানা গেছে, গত মার্চ থেকেই ভেনিজুয়েলায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ১৬ মার্চ থেকে ভিয়েতনামে ফেসমাস্ক পরা বাধ্যতামলক করা হয়েছে।

এরপর স্লোভাকিয়া, বসনিয়া মাস্ক পরা বাধ্যতামূলক করে দেয়। ৪ এপ্রিল থেকে জনপরিসরে উপস্থিত হলে মাস্ক পরা বাধ্যতামূলক করে দেয় কলম্বিয়া। একইদিন থেকে সংযুক্ত আরব আমিরাতেও বাড়ি থেকে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়।

৬ এপ্রিল থেকে কিউবা এবং তার পরদিন থেকে ইকুয়েডর একই সিদ্ধান্ত নেয়। জনপরিসরে মাস্ক ব্যবহারের কথা ৬ এপ্রিল জানায় অস্ট্রিয়া। ৭ এপ্রিল সেই সিদ্ধান্ত জানিয়ে দেয় মরক্কো।

বাজারে গেলে কিংবা জনপরিসরে প্রবেশের আগেই মাস্ক ব্যবহারের নির্দেশ দিয়েছে তুরস্ক সরকার। এলসালভাদর, চিলি এবং আফ্রিকার বেশ কিছু দেশে মাস্ক ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসরায়েল, আর্জেন্টিনা, পোল্যান্ড, জ্যামাইকা, জার্মানি, কাতার, উগান্ডা, ফ্রান্স, স্পেন ও দক্ষিণ কোরিয়ায় মাস্ক ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।সূত্র : আল-জাজিরা

বৈশাখী নিউজইডি