বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ৫৭ লাখ, মৃত ৩ লাখ ৫২ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। এর মধ্যে কয়েকটি দেশে এর প্রকোপ ভয়ঙ্কর রূপ নিয়েছে। বুধবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৫২ হাজার ২২৩ জনে এবং আক্রান্তের সংখ্যা ৫৬ লাখ ৮৪ হাজার ৬৮৪ জন। অপরদিকে ২৪ লাখ ৩০ হাজার ৫৯৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন।

আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ২৫ হাজার ২৭৫ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৫৭২ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৬৯ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৪ হাজার ৫০৭ জন, মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৯৩ জনের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬২ হাজার ৩৪২ জন, মৃত্যু হয়েছে ৩৮০৭ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৩৩৯ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১১৭ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৭ হাজার ৪৮ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৫ হাজার ২২৭ জন। এছাড়া ইতালিতে নিহত হয়েছেন ৩২ হাজার ৯৫৫ জন।

তবে এরই মধ্যে কোনো কোনো দেশে করোনার প্রভাব কমে যাওয়া লকডাউন শিথিল ও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

বৈশাখী নিউজজেপা