যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ৭২ লাখ ছাড়িয়েছে

সময়: 10:04 am - September 26, 2020 | | পঠিত হয়েছে: 2 বার

বিশ্বব্যাপী জেঁকে বসা করোনার ফের ঊর্ধ্বমুখী সংক্রমণ শুরু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ফলে, সংকটাবস্থা আরও তীব্র হচ্ছে দেশটিতে। যেখানে নতুন করে অর্ধ লক্ষাধিক মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। একইসঙ্গে প্রাণ হারিয়েছেন আরও ৯শ’ভুক্তভোগী। যার অধিকাংশই ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, নিউ ইয়র্ক ও নিউ জার্সির বাসিন্দা। পক্ষান্তরে তেমনটা উন্নতি নেই সুস্থতায়।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৩ হাজার ৬২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৭২ লাখ ৪৪ হাজার ১৮৪ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ৮৯৫ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ২ লাখ ৮ হাজার ৪৪০ জনে ঠেকেছে।

অন্যদিকে গত একদিনে সুস্থতা লাভ করেছেন ৪৩ হাজার ১৪৪ জন রোগী। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪৪ লাখ ৮০ হাজার ৭১৯ জনে পৌঁছেছে।

চলতি বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে তাদের দেশের অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’

এর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ক্যালিফোর্নিয়ায়। প্রাণহানি তুলনামূলক কম হলেও এ শহরে করোনার শিকার ৮ লাখ ৪ হাজারের বেশি মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৫৩৫ জনের।

সংক্রমণ আশঙ্কাজনক হার দীর্ঘ হচ্ছে টেক্সাসে। এ শহরে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৬৬ হাজার ৪৭১ জন। যেখানে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৭২৬ জনের।

ফ্লোরিডায় করোনার শিকার ৬ লাখ ৯৬ হাজার ছুঁই ছুঁই। ইতোমধ্যে সেখানে ১৩ হাজার ৯১৫ জনের প্রাণহানি ঘটেছে।

প্রাণহানিতে শীর্ষ শহর নিউইয়র্কে আক্রান্ত ৪ লাখ ৮৮ হাজারের কাছাকাছি। এর মধ্যে না ফেরার দেশে ৩৩ হাজার ২০২ জন ভুক্তভোগী।

জর্জিজায় করোনা রোগীর সংখ্যা ৩ লাখ সাড়ে ১২ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে প্রাণ ঝরেছে ৬ হাজার ৮৭৪ জনের।

ইলিনয়েসে এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী ২ লাখ ৮৬ হাজারের বেশি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৮০৭ জন।

অ্যারিজোনায় আক্রান্ত ২ লাখ ১৬ হাজার ছাড়িয়ে গেছে। যেখানে প্রাণ গেছে ৫ হাজার ৫৮৭ জনের।

নিউ জার্সিতে করোনার শিকার প্রায় ২ লাখ ৬ হাজার মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৬ হাজার ২১৬ জনের।

এছাড়া ম্যাসাসুয়েটসস, পেনসিলভেনিয়া, উত্তর ক্যারোলিনা, লুসিয়ানা, টেনেসি ও অ্যালাবামার মতো শহরগুলোতে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর