পদ্মার গ্রাসে বিলীন ‘পদ্মা রিসোর্ট’

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মার শাখা নদী সংলগ্ন চরে অবস্থিত ছিল পদ্মা রিসোর্ট। পদ্মার নয়নাবিরাম সুন্দর সৌন্দর্য উপভোগ আর বর্ণিল কাঠের কটেজে অবকাশ যাপনের জন্য জেলা তথা বহু দূরদুরান্ত থেকে মানুষ ছুটে আসতো ব্যতিক্রমী রির্সোটটিতে। তবে এবার পদ্মার গ্রাসে শেষ রক্ষা হয়নি রিসোর্টটির।

গতকাল বৃহস্পতিবার (১ অক্টোবর) ভোর রাতে ভাঙন শুরু হলে রিসোর্টের ৪ একর জমির মধ্যে ২ একর জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়। আর বেশ কিছু কটেজের অংশ নদীতে বিলীন হওয়ার পরপরই পদ্মার ভাঙনের আগেই ১৬টি কটেজের ১২টি কটেজ ইতোমধ্যে কতৃপক্ষ ভেঙে মালামাল অন্যত্র নিয়ে নেয়। বাকিগুলো ভাঙার কাজ চলছে।

বিষয়টি নিশ্চিত করে রিসোর্টের পরিচালক সাদেক হোসেন মান্নান জানান, রিসোর্টের সামনের অংশের ২ একর পুরোটাই ভেঙে গেছে। আমাদের অনেক ক্ষতি হলো। বেশ কিছু স্থাপনা ভেঙে যাওয়ার পর ক্ষতি কমানোর জন্য কটেজগুলো ভেঙে অন্যত্র ছড়িয়ে নেওয়ার কাজ করা হচ্ছে। ১৬টির মধ্যে আর ৪টি কটেজ আছে। সেগুলো ভেঙে ফেলা হবে।

পরবর্তীতে আবারও রির্সোট পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি বলেন, বহুমানুষ রির্সোটটি চিনে, বেড়াতেও আসে। যদি ভাঙন থেমে যায় তবে আবারো পুনরায় রিসোর্টটি করারা ইচ্ছা আছে। তবে পুরো জায়গা বিলীন হলে সেটি আর সম্ভব হবে না।

এদিকে এবছর পদ্মার ভাঙনের কবলে ইতোমধ্যে লৌহজং উপজেলার ৮টি গ্রাম সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গেছে। বেশ কয়েকদিন যাবত আবারও ভাঙন দেখা দিয়েছে পদ্মা রিসোর্টরে উত্তর দিঘলী  ও ভোজগাঁও গ্রামে।

বৈশাখী নিউজএপি