এবারের সাহিত্যে নোবেল বিজয়ী মার্কিন কবি লুইস গ্লাক

আপডেট: October 8, 2020 |

মার্কিন কবি লুইস  গ্লাককে এবারের সাহিত্যে নোবেল বিজয়ী ঘোষণা করে নোবেল কমিটি জানায়, ‘তার অসামান্য নির্ভূল কাব্যিক কণ্ঠের দৃঢ় সৌন্দর্য যা ব্যক্তির অস্তিত্বকে সার্বজনীন করে তোলে।’ তার লেখনিতে মিথ ও ক্লাসিক্যাল ঘরানার প্রভাব দেখা যায়। ১৯৬৮ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘ফার্স্টবর্ন’ প্রকাশিত হয়। তিনি ১২টি কাব্যগ্রন্থ প্রকাশ করেছেন এবং কাব্যিক প্রবন্ধ লিখেছেন। তার কবিতায় বাল্যকাল, পারিবারিক জীবন, বাবা-মা ও ভাই- বোনের সঙ্গে আত্মিক সম্পর্ক উঠে এসেছে।

লুইস  গ্লাক যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক। জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালে নিউইয়র্কে। বর্তমানে ক্যামব্রিজে বসবাস করছেন।

সাহিত্যে এ পর্যন্ত মোট ১১৬ জন নোবেল পেয়েছেন, এর মধ্যে নারী ১৫ জন। লুইসের পূর্বে সাহিত্যে নোবেলজয়ী সর্বশেষ নারী পোলিশ সাহিত্যিক ওলগা তোকারচুক।

আলফ্রেড নোবেল তার উইলে বলে যান, আদর্শ বজায় রেখে সাহিত্যে অসামান্য অবদান রাখা ব্যক্তিরাই এই পুরস্কার পাবেন। অনেক বিখ্যাত সাহিত্যিক যারা হয়তো বড় কোন আদর্শের জন্ম দিতে পারেনি, তারা নোবেল পুরস্কার পায়নি।

দীর্ঘ সময় ধরে এই পুরস্কারটির সঙ্গে বিতর্ক জড়িয়ে থেকেছে । উপন্যাস ও নাটকের জগতে কিংবদন্তিতুল্য লিও তলস্তয়য এবং হেনরিক ইবসেনের নোবেল না পাওয়া নোবেল পুরস্কারের ইতিহাসে কলঙ্কময় অধ্যায়। এমন অনেকে পুরস্কার পেয়েছেন যারা অতটা জনপ্রিয় বা পরিচিত নন।

 

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর