পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকার নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবেনা

আপডেট: October 12, 2020 |

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা তেমন নেই বললেই চলে ।

আজ সোমবার আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল রোববার নিম্নচাপটি সকাল ৬টায় মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। আজ সোমবার সকাল ৬টায় নিম্নচাপটি মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৪১ কিলোমিটার ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৫১ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। নিম্নচাপটি গত ২৪ ঘণ্টায় পায়রা থেকে ১১১ কিলোমিটার ও মোংলা থেকে ৮৬ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে সরে গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, নিম্নচাপটি বড়জোর গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। কিন্তু এখন পর্যন্ত এর যে বৈশিষ্ট্য দেখা যাচ্ছে তাতে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা খুব কম।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল আছে।

চট্টগ্রাম, কক্সবাজার , মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে থাকা মাছ ধরার ট্রলার ও নৌকাকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

 

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর