আম্পায়ারকে ‘ওয়াইড’ ডাকা থেকে বিরত রেখেছেন ধোনি !

আপডেট: October 14, 2020 |

সমালোচকদের সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছেন অনেকদিন ধরেই মহেন্দ্র সিং ধোনি । আইপিএলের শুরু থেকে তাঁর ব্যাটিং ছিল সমালোচনার কারণ, আর এবার চেন্নাই সুপার কিংস অধিনায়ক নিজেই সমালোচনা ডেকে এনেছেন আম্পায়ারের সিদ্ধান্তে প্রভাব ফেলে। তা-ও যে-সে ঢংয়ে নয়। চোখের দেখা বলে, সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কাল রীতিমতো আম্পায়ারকে চোখ রাঙিয়ে ‘ওয়াইড’ ডাকা থেকে বিরত রেখেছেন ধোনি!

শেষ পর্যন্ত ম্যাচটা হায়দরাবাদ সানরাইজার্স ২০ রানে হেরেছে। সে কারণে হয়তো মনে হতে পারে, একটা ওয়াইডে আর এমন কী-ই বা আসত-যেত! কিন্তু ওই এক ওয়াইড যে বোলারকে তার বলের গতিপথ বদলাতে বাধ্য করত না, তাতে ব্যাটসম্যানের সুবিধা হতো না, তা-ই বা কে বলতে পারে! তবে দিনশেষে ‘কী হলে কী হতে পারত’ সে হিসেবের তো আর শেষ হয় না। ম্যাচে একটা ওয়াইডের প্রভাবও এখানে মূল আলোচ্য নয়, আলোচনায় তো ধোনির কাণ্ড। অধিনায়ক হলেও এভাবে একজন ক্রিকেটার যে আম্পায়ারের কাজে বাধা দিতে পারেন না!

ঘটনাটা কাল ম্যাচে হায়দরাবাদ ইনিংসের ১৯তম ওভারে। চেন্নাইয়ের ১৬৮ রানের লক্ষ্যে নামা হায়দরাবাদের তখন ১২ বলে ২৭ রান দরকার, হাতে ৪ উইকেট। ক্রিজে এরই মধ্যে ৩ বলে ১১ রান করে ফেলা রশিদ খান, তাঁর সঙ্গী ১ বলে ৪ রান করা শাহবাজ নাদিম। বোলিংয়ে এলেন ভারতীয় পেসার শার্দুল ঠাকুর। প্রথম থেকেই অফ স্টাম্পের বাইরে, একেবারে ক্রিজের সীমানার কাছে ফুল লেংথে বল করার চেষ্টা করছিলেন শার্দুল, যাতে ব্যাটসম্যান সহজে মারতে না পারেন।

প্রথম বলে এল ২ রান। দ্বিতীয় বলটা পরিকল্পনামতো ফেলতে পারলেন না শার্দুল, ওয়াইড ডাকলেন আম্পায়ার। পরের ডেলিভারিতেই ঝামেলা। আবারও অফস্টাম্পের বাইরে ইয়র্কার দেওয়ার চেষ্টা শার্দুলের, সাদা চোখে বল আবারও ক্রিজের দাগের বাইরে পড়েছে বলেই মনে হলো। রশিদ বলের দিকে সরে মারতে চেয়েছিলেন, কিন্তু বল তাঁর ব্যাটের নিচ দিয়ে চলে যায় উইকেটকিপারের হাতে।

আম্পায়ার পল রাইফেল ওয়াইডের সংকেত দিতে হাত ওঠাতে যাবেন, এমন সময় বোলারের দিক থেকে প্রতিবাদ এল। ওদিকে উইকেটের পেছন থেকে চোখ রাঙিয়ে ধোনি তাকিয়ে ছিলেন আম্পায়ারের দিকে! হাতের ইশারায় বোঝাতে চাইলেন, বল ঠিক জায়গায়ই পড়েছে। পল রাইফেল কিছুক্ষণ সেদিকে তাকিয়ে আবার হাত গুটিয়ে নিলেন, ওয়াইড দিলেন না।

ভিডিওতে পরে দেখা যায়, বল দাগের বাইরেই ছিল। তা দেখে আবার ডাগআউটে উত্তেজিত হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। হওয়ারই কথা! ধারাভাষ্যকক্ষেও তখন সংশয়। মাইকেল স্ল্যাটার বলছিলেন, ‘দেখে মনে হচ্ছে তিনি (আম্পায়ার) টিভি আম্পায়ারের দিকে তাকিয়ে আছেন, কিন্তু তিনি কী পরীক্ষা করছেন তা-ই বুঝতে পারছি না। প্রথমে দেখে মনে হচ্ছিল তিনি হাত ওঠাতে যাচ্ছেন!’

সুনীল গাভাস্কারের বিশ্লেষণ, ‘তাঁরা (আম্পায়াররা) দেখছেন বল ব্যাটে লেগেছে কি না। কিন্তু ব্যাটে লাগলে তো এটা ক্যাচই হতো। বল সোজা ধোনির হাতে গেছে!’ কেভিন পিটারসেনের বিস্ময়, ‘আমি শতভাগ নিশ্চিত আমি তাঁর (আম্পায়ার) হাত বের হয়ে আসতে দেখেছি। সবার চিৎকার শুনে তিনি অনেকটা যেন নিজের সিদ্ধান্ত পাল্টেছেন।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটা ভাইরাল হয়ে গেছে। সমর্থকেরাও ধোনির এমন কাজ খুব একটা ভালোভাবে নেননি। প্রসঙ্গত, আম্পায়ারের সঙ্গে এমন কাণ্ড ধোনির এবারই প্রথম নয়। গত বছরে গ্রুপ পর্বে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচেও আম্পায়ারের সিদ্ধান্ত মনমতো না হওয়ায় মেজাজ চড়ে গিয়েছিল চেন্নাইয়ের ‘ক্যাপ্টেন কুলে’র। মাঠে ঢুকে তর্কাতর্কি করেছিলেন আম্পায়ারের সঙ্গে। সেবার ভারতীয় বোর্ড তাঁকে জরিমানা করেছিল, এবারও কোনো শাস্তি দেবে?

কালকের জয়টি গ্রুপ পর্বে ৮ ম্যাচে চেন্নাইয়ের তৃতীয়। ৬ পয়েন্ট নিয়ে তালিকার ছয় নম্বরে আছে ধোনির দল। সানরাইজার্স হায়দরাবাদও ৮ ম্যাচে জিতেছে তিনটি, তারা আছে পয়েন্ট তালিকার আট নম্বরে।

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর