জয় এখন স্পষ্ট : বাইডেন

আপডেট: November 5, 2020 |

নিজের পক্ষের ইলেক্টোরাল ভোটের সংখ্যা যখন ২৪৮, তখন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন।

ডেলাওয়ারের উইলমিনটনে বুধবার তিনি বলেন, নিজেকে জয়ী ঘোষণা করতে আসেননি। তবে তার জয় এখন স্পষ্ট। রানিং মেট কলমা হ্যারিসকে সঙ্গে নিয়ে দেওয়া ভাষণে বাইডেন আবার ঐক্যবদ্ধ জাতি গড়ার অঙ্গীকার করেছেন।

মার্কিন বার্তা সংস্থা এপির আভাস অনুযায়ী, ব্যাটলগ্রাউন্ড রাজ্য উইসকনসিনের দশটি ইলেক্টোরাল ভোট জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। এ রাজ্যে সম্ভাব্য জয়ের ফলে এখন ডেমোক্র্যাট প্রার্থীর দখলে থাকা সম্ভাব্য ইলেক্টোরাল ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৪৮টিতে। অপর দিকে ট্রাম্পের দখলে রয়েছে সম্ভাব্য ২১৪টি ইলেক্টোরাল ভোট।

বাকি ভোট গণনার আগে নিজের জয় দাবি না করে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বলেন, রাতভর গণনার পর এখন এটা স্পষ্ট। আমি এখানে ঘোষণা দেবো না যে আমরা জিতে গেছি। কিন্তু বলতে চাই গণনা শেষ হলে আমাদের বিশ্বাস আমরাই জিতব।

এই বছর মার্কিন নাগরিকদের রেকর্ড পরিমাণে ভোট দেওয়ার কথা উল্লেখ করে বাইডেন বলেন তার রানিংমেট যুক্তরাষ্ট্রের ইতিহাসে যে কোনো পদের জন্য সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড গড়ার পথে রয়েছেন।

বাইডেন বলেন নির্বাচনের ফলাফল চূড়ান্ত হয়ে যাওয়ার পর প্রচারকালের কঠোরতাকে পেছনে ফেলে আবার পরস্পরকে আবার দেখার, শোনার এবং পারস্পারিক শ্রদ্ধা প্রদর্শন এবং যতœ করার সময় আসবে। দেশকে ঐক্যবদ্ধ করার প্রশ্নে বাইডেন বলেন, আমেরিকানদের পরস্পরকে শত্রু ভাবা বন্ধ হবে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর