৭ মার্চের ভাষণ আমাদের জন্য গৌরবের : ডেপুটি স্পিকার

আপডেট: November 24, 2020 |

৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু মুক্তি সংগ্রামের প্রয়োজনীয়তা তুলে ধরেছিলেন বলে মন্তব্য করেছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ।তিনি বলেন জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ আমাদের জন্য গৌরবের।

মঙ্গলবার (২৪ নভেম্বর) সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সংসদের বঙ্গবন্ধু প্যাভিলিয়ন পরিদর্শনের সময় তিনি একথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মধ্য দিয়েই মহান স্বাধীনতার স্থপতি মুক্তি সংগ্রামের প্রয়োজনীয়তা ও ইতিহাস তুলে ধরেছিলেন। জাতীয় সংসদ আয়োজিত বঙ্গবন্ধু প্যাভিলিয়নে রয়েছে রাজনীতির মহান কবির সংগ্রামী জীবনের প্রতিচ্ছবি। বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে তরুণদের বঙ্গবন্ধু প্যাভিলিয়ন পরিদর্শনের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, আমরা সবাই ২৬ মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করি। ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু। কিন্তু এর আগেই ৭ মার্চের ভাষণের মাধ্যমেই মূলত স্বাধীনতার ঘোষণা দেন তিনি। আর স্বাধীনতার বীজ রোপণ করা হয় ১৯৪৮ সালে, ৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর যুক্তফ্রন্টের নির্বাচন, ৬ দফা, আগরতলা মামলা ও ৭০ এর নির্বাচনসহ সবধাপই স্বাধীনতা সংগ্রামের অংশ।

ডেপুটি স্পিকার বলেন, এই প্যাভিলিয়ন পরিদর্শন না করলে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের অনেক কিছুই জানা হতো না। প্রধানমন্ত্রীর নির্দেশনায় বঙ্গবন্ধুর জীবনের প্রতিফলন এত সুন্দরভাবে তুলে ধরার জন্য স্পিকারকে ধন্যবাদ জানাই।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর