কলাগাছ ও কলাপাতা ত্বক এবং চুলের ক্ষেত্রে দারুণ উপকারী

আপডেট: November 29, 2020 |

কলা যেমন সুস্বাদু ফল তেমনি কলাগাছের সম্পূর্ণটাই কাজে লাগে। পাতা, কান্ড, মোচা সবটাই। রোজকার জীবনে কলাপাতার অপরিহার্য ভুমিকা কতটা তা নিয়ে নতুন করে আলোচনা করা কিছু নেই। কলাগাছের উপকারিতা বলে শেষ করা যাবে না। কিন্তু জানেন কি, কলাপাতাই আপনার ত্বক ও চুলের ক্ষেত্রেও দারুণ উপকারী!

আমাদের আশেপাশে নানা প্রাকৃতিক উপাদান থাকা সত্ত্বেও তা উপেক্ষা করে যাই আমরা। তার বদলে বাজার থেকে নামিদামি ক্রিম মেখে থাকি।

সবুজ কলাপাতার আস্তরণ আপনার শরীরকে ক্ষতিকারক UV রশ্মি থেকে বাঁচায়। এর স্নিগ্ধতা আপনার শরীরের প্রতিটি কোষকে আরাম দেয়। কলাপাতার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা স্কিন ড্যামেজকে আটকে দেয়। অকালেই ত্বকে ভাঁজ পড়া আটকাতে সাহায্য করে কলাপাতার ফেসপ্যাক।

চুলের খুশকি সমস্যার সমাধানেও কলা পাতা সিদ্ধহস্ত। এতে চুলের গোড়ার চুলকানি ভাবও কমে যায়। সেই কারণে তা মাথায় ব্যবহার করলে আরাম পাওয়া যায়। পাশাপাশি মাথাও ঠান্ডা করে। যাঁদের ঘুমের সমস্যা রয়েছে, তাঁরাও কলাপাতা ব্যবহার করে উপকার পাবেন।

কলা পাতার ওপর কয়েকটি বরফের কিউব ঘষে নিয়ে ত্বকের ওপর প্রয়োগ করলে ত্বক আরো উজ্জ্বল ও সতেজ দেখায়। কলাপাতায় নিয়মিত খাবার খেলেও ত্বককে ভিতর থেকে সুস্থ রাখে। কারণ এই পাতার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিককে বের করে দিতে সাহায্য করে।সূত্র # জি২৪ঘণ্টা

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর