ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসা নিয়ে যা বললেন বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা

আপডেট: December 9, 2020 |

আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান দাবি করেছেন, তার দেশ ইরানের পরমাণু সমঝোতা ফিরে এলে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের অন্যান্য বিষয়ে আলোচনার পথ সুগম হবে।

জো বাইডেনের নেতৃত্বাধীন আসন্ন সরকারে সুলিভানকে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করা হবে বলে বাইডেন নিজেই ঘোষণা করেছেন।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল সুলিভানের এক বক্তব্যের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এসে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইরানের সঙ্গে আরও অনেক বিষয়ে মার্কিন সরকারের আলোচনার পথ খুলে যাবে।

আমেরিকার ভবিষ্যত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, ২০১৮ সালে ট্রাম্প প্রশাসন ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে যে ক্ষতি হয়েছে তার লাগাম টেনে ধরবেন জো বাইডেন।

এর আগে বাইডেন তার নির্বাচনি প্রচারাভিযানে বলেছিলেন, ইরান পরমাণু সমঝোতায় দেয়া তার প্রতিশ্রুতি বাস্তবায়ন করলে তিনি আমেরিকাকে এই সমঝোতায় ফিরিয়ে আনবেন এবং তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবেন।

এদিকে ইরান সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, আমেরিকা আইন ভঙ্গ করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় এবং ইউরোপীয় দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা না করায় তেহরানও তার প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমিয়ে দিয়েছে। পশ্চিমা দেশগুলো তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করলে তেহরানও পরমাণু সমঝোতায় আগের অবস্থায় ফিরে আসবে বলেও জানিয়ে দিয়েছে ইরান।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর