২০২০ সালে ৮ কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ

আপডেট: December 9, 2020 |

করোনা মহামারির মধ্যেও দেশে দেশে সহিংসতা ও নির্যাতন চলছে। যার ফলে ঘর-বাড়ি ছেড়ে অন্যত্র ঠাঁই নিতে বাধ্য হয়েছেন অনেক মানুষ। যে কারণে বিশ্বের রেকর্ডসংখ্যক মানুষ এখন বাস্তুচ্যুত।

 

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক প্রতিবেদনে বলা হয়েছে ২০১৯ সাল পর্যন্ত ৭ কোটি ৯৫ লাখ মানুষ ছিন্নমূল কিংবা বাস্তুচ্যুত হয়েছেন, যা বিশ্বের মোট জনসংখ্যার হিসাবে এক শতাংশেরও বেশি। এ ছাড়া শরণার্থী হিসেবে জীবনযাপন করছেন প্রায় ৩ কোটি মানুষ। ২০২০ সালে আরও অসংখ্য বাধ্য হয়েছেন মানুষ ঘর-বাড়ি ছাড়তে। ফলে এ সংখ্যা ৮ কোটিরও বেশি হবে।

আজ জেনেভায় প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

 

গত মার্চে শুরু হয় কোভিড-১৯ মহামারির প্রকোপ। তখন বৈশ্বিক যুদ্ধবিরতির ডাক দিয়েছিলেন  জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। কেউ কেউ এই আহ্বানে সাড়া দেয়া সত্ত্বেও এ বছরের প্রথমার্ধে সিরিয়া, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, মোজাম্বিক, সোমালিয়া এবং ইয়েমেনে নতুন করে মানুষের বাস্তুচ্যুতি ঘটেছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক এই সংস্থা জানিয়েছে, ধর্ষণ ও নির্যাতনের মতো সহিংসতায় আফ্রিকার সেন্ট্রাল সাহেল অঞ্চলেও নতুন করে আরও উল্লেখযোগ্যসংখ্যক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি এক বিবৃতিতে বলেছেন, ‘ গত দশকে বাড়িঘর ছেড়ে অন্যত্র ঠাঁই নিতে বাধ্য হওয়া মানুষের সংখ্যা বেড়ে দ্বিগুণ হলেও আন্তর্জাতিক সম্প্রদায় তাদের সুরক্ষা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ব্যর্থ হয়েছে। আমরা এখন আরও একটি অকল্পনীয় মাইলফলক অতিক্রম করছি। বিশ্বনেতারা যুদ্ধ বন্ধ না করা পর্যন্ত এ সংখ্যা বাড়তেই থাকবে।’

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর