যৌথ ট্রায়ালের উদ্যোগ নিয়েছে অক্সফোর্ড ও স্পুটনিক ভ্যাকসিন

আপডেট: December 12, 2020 |

যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন যৌথ ট্রায়ালের উদ্যোগ নিয়েছে দুই দেশের বিজ্ঞানীরা। উভয় ভ্যাকসিনের মিশ্রণে করোনার বিরুদ্ধে আরও কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা সম্ভব কিনা, সেটি পর্যালোচনার জন্যই এই যৌথ ট্রায়ালের সিদ্ধান্ত নেওয়া হয়। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় এই দুই ভ্যাকসিনের যৌথ ট্রায়াল সম্পন্ন হবে। ১৮ বছরের বেশি বয়সের স্বেচ্ছাসেবীরা এতে অংশ নেবেন। যদিও ঠিক কত সংখ্যক ব্যক্তি এতে অংশ নেবেন সেটি পরিষ্কারভাবে জানা যায়নি।

অক্সফোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষার ফল বলছে তাদের ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ। গবেষকরা এখন তথ্য সংগ্রহ করছেন মূলত প্রবীণদের মধ্যে এর কার্যকারিতা সম্পর্কে জানার জন্য।

অক্সফোর্ড ভ্যাকসিনের প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, নানা ধরনের টিকার মিশ্রণের মাধ্যমে আরও কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা পাওয়া যায় কিনা, সেটি পর্যালোচনা করা হচ্ছে।

একাধিক ভ্যাকসিনের মিশ্রণে আরও শক্তিশালী ও দীর্ঘমেয়াদী রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে আশাবাদের কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

দুই ভ্যাকসিনের মধ্যে মিল হচ্ছে উভয়টিতেই করোনার জন্য দায়ী সার্স-কোভ-২ এর জেনেটিক উপাদান রয়েছে। চূড়ান্ত ট্রায়ালের আগেই স্পুটনিক ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়ে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছিল রাশিয়া। অন্যদিকে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের অপেক্ষায় আছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর