ফিলিস্তিনের প্রতি বিশ্বাসঘাতকদের সঙ্গে যুক্ত হল মরক্কো: ইরানের নিন্দা

আপডেট: December 12, 2020 |

মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়ে ফিলিস্তিনি জাতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে মন্তব্য করেছে ইরান।

ইরানের পার্লামেন্ট স্পিকারের আন্তর্জাতিক বিষয়ক বিশেষ সহকারী ও সাবেক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান শুক্রবার এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন। তিনি তার বার্তায় লিখেছেন, অবৈধ ও কুদস দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা দিয়ে মরক্কো ফিলিস্তিনি জাতির পিঠে ছুরিকাঘাত করেছে।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, আরব বিশ্বের কিছু শাসক হয়তো মুহাম্মাদি (সা.) ইসলাম থেকে দূরে সরে গেছে; কিন্তু এরপরও তাদের কিছুটা হলেও ‘আরব জাতীয়তাবাদী চেতনা’ ও ‘আরব আত্মসম্মানবোধ’ থাকা উচিত ছিল।

ইরানের এই শীর্ষস্থানীয় কূটনীতিক আরো বলেন, আরব দেশগুলোর একের পর এক বিশ্বাসঘাতকতা সত্ত্বেও ইসরায়েলের পতন অবশ্যম্ভাবী এবং ভবিষ্যত মধ্যপ্রাচ্যে ইহুদিবাদীদের কোনও স্থান থাকবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার ঘোষণা করেন, পশ্চিম আফ্রিকান মুসলিম দেশ মরস্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে। এছাড়া, ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জ্যারেড কুশনার একইদিন ঘোষণা করেছেন, ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টিও এখন সময়ের ব্যাপার মাত্র।

সম্প্রতি ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। সুদানও একই পথে পা বাড়িয়েছে যদিও এ সংক্রান্ত কোনও চুক্তি এখনো সই হয়নি। এবার এসব বিশ্বাসঘাতক মুসলিম দেশের সঙ্গে মরক্কোর নাম যুক্ত হল।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর